, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

মধ্যপ্রাচ্যে অশান্তি, অস্থিরতা এবং সন্ত্রাসবাদের মূলে রয়েছে ইসরাইলঃ মাহাথির

প্রকাশ: ২০১৯-০৫-২৭ ১৩:৪৬:২৩ || আপডেট: ২০১৯-০৫-২৭ ১৩:৪৬:২৩

Spread the love

নিউজ ডেস্কঃ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেন, মধ্যপ্রাচ্যে এতো গোলযোগ, অস্থিরতা এবং সন্ত্রাসবাদের মূলে রয়েছে ইসরাইল। মালয়েশিয়া সবসময় ফিলিস্তিনের পাশে রয়েছে।

শুক্রবার (২৪ মে) হামাসের রাজনৈতিক ব্যুরোর সাবেক প্রধান খালিদ মাশায়ালের সম্মানে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় আয়োজিত ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ফিলিস্তিনিদেরকে তাদের ভূখণ্ড ফিরিয়ে দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলের প্রতি চাপ প্রয়োগ করতে হবে এবং এটা তাদের দায়িত্ব।

ফিলিস্তিনের বিষয়টি মীমাংসা হওয়ার আগে বিশ্বে শান্তি আসার কোনো উপায় নেই। ফিলিস্তিন সমস্যার সমাধানের সঙ্গে বিশ্ব-শান্তিও ওতপ্রোতভাবে জড়িত।

মাহাথির বলেন, মালয়েশিয়া সবসময় ফিলিস্তিনের পাশে রয়েছে এবং ফিলিস্তিনের যুক্তিসংগত সব প্রাপ্য অধিকারের পক্ষে আমরা রয়েছি। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি দখলদারিত্বের নীতি মালয়েশিয়া সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করে।

এসময় তিনি হামাসের নেতাকে বলেন, এ পর্যন্ত মালয়েশিয়া ইসরাইলের বিরুদ্ধে অনেক আন্দোলনে অংশ নিয়েছে। মালয়েশিয়ানরা ফিলিস্তিনের পক্ষে অসংখ্য বিক্ষোভ করেছে এবং গাজায় ইসরাইলি অবরোধ ভাঙার বৃহৎ মিছিল গ্রেট মার্চ অব রিটার্নেও মালয়েশিয়ার অনেক নাগরিক অংশগ্রহণ করেছে।

এ ইফতার মাহফিলে হামাস নেতাদের পাশাপাশি মালয়েশিয়ায় বসবাসরত কয়েকশ ফিলিস্তিনি নাগরিক, মালয়েশিয়ার বেশ কয়েকজন মন্ত্রী এবং প্রতিবেশী এশীয় দেশগুলোর মন্ত্রী ও সাংসদরা উপস্থিত ছিলেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দুর্নীতির বিরুদ্ধে বিশাল বিক্ষোভ!

দুর্নীতির মামলা থেকে খালাস পেতে এবং সুপ্রিমকোর্টের ক্ষমতা খর্ব করার অপচেষ্টার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ মিছিল হয়েছে। ইহুদিবাদী দেশটির বাণিজ্যিক শহর তেলআবিবে শনিবার ওই বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। খবর বয়টার্সের।

প্রায় ৮০ হাজার মানুষ ইসরাইলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেন। এতে সব রাজনৈতিক অনুসারী শরিক হয়। গত এপ্রিলে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন নেতানিয়াহু। তার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগে তিনটি মামলা চলছে।

এসব মামলা থেকে রেহাই পেতেই অন্যাভাবে দেশটির পার্লামেন্টকে কাজে লাগিয়ে সুপ্রিমকোর্টের ক্ষমতা খর্ব করার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

সবাইকে চমকে দিয়ে মুসলমানদের ইফতারে অংশ নিলেন নেদারল্যান্ড রাজা উইলিয়াম আলেকজান্ডার।

নেদারল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ছিমছাম শহর হেগ। সেখানকার মুসলিম বাসিন্দারা অপ্রত্যাশিত আনন্দের মুখোমুখি হয়েছেন। তাদের অবাক করে দিয়ে বৈচিত্রপূর্ণ ইফতার পার্টিতে অংশগ্রহণ করেছেন ডাচ রাজা উইলিয়াম আলেকজান্ডার।

বৃহস্পতিবার (১৬ মে) হেগের ট্রান্সভালে তার আগমন ছিল মুসলিমদের জন্য কল্পনাতীত। খবর নেদার‌ল্যান্ড টাইমসের। এ প্রসঙ্গে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কর্মকর্তা কান্সু অ্যালকুর্ত বলেন, ‘আমি কখনো ভাবিনি যে, মহামান্য রাজার সঙ্গে সাক্ষাৎ করতে পারবো। অথচ তিনিই আমাদের কাছে চলে এলেন। সত্যিই অভাবনীয়।’

তিনি আরো বলেন, আমরা অভিবাসী হওয়ার কারণে রাজা বিচলিত নন। বরং আমাদের কমিউনিটি সেন্টারে তার আগমন, এ বিষয়ের গুরুত্ব বোঝায়। কমিউনিটি সেন্টারে সমবেত মুসলিমরা তার পূর্বপরিকল্পিত আগমন সম্পর্কে কিছুই জানতেন না।

তরুণকর্মী নাদির আব্দুল মোমিন রাজার পাশাপাশি আসনে বসেছিলেন। তিনি রাজার এমন আগমনে বেশ মুগ্ধ হয়ে বলেন, প্রাথমিকভাবে কথোপকথনের জন্য এটি সুন্দর বিষয় ছিল। আর এটিই উইলিয়াম আলেকজান্ডারের তার প্রথম ইফতার। ইসলাম নেদারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ধর্ম।

২০১০-১১ সালের একটি জরিপ অনুযায়ী দেশটির মোট জনসংখ্যার ৪% লোক মুসলিম বলে জানা গেছে। আমস্টারডাম, রটারডাম, হেগ এবং আটচেত; প্রধান এই চার শহরেই অধিকাংশ লোকের বসবাস। নেদারল্যান্ডসে গোড়ার দিকের ইসলামের ইতিহাস রচিত হয়েছিল ১৬ শতাব্দীতে।

তখন মুষ্টিমেয় ওসমানি (অটোম্যান) ব‍্যবসায়ী বন্দর নগরীগুলোতে ব্যবসায়িক কর্মকাণ্ডে প্রতিষ্ঠিত হয়েছিলেন। এরপর ১৭ শতাব্দীর শুরুতে রাজধানী আমস্টারডামে প্রথম মসজিদ নির্মাণের কাজ শুরু হয়। #নেদার‌ল্যান্ড টাইমস।

Logo-orginal