, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

সড়কে দুর্ঘটনায় চালকের শাস্তি হলে, ট্রেনচালকের শাস্তি কেন হয় নাঃ শাজাহান খাঁন

প্রকাশ: ২০১৯-০৫-০৫ ২২:৫৩:৪৩ || আপডেট: ২০১৯-০৫-০৫ ২২:৫৩:৪৩

Spread the love

সড়কে দুর্ঘটনার জন্য বাস বা ট্রাক চালকের শাস্তি হলে রেললাইনে মৃত্যুর জন্য ট্রেনচালকের শাস্তি কেন হয় না, সে প্রশ্ন তুলেছেন সাবেক মন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খান।

জাতীয় প্রেস ক্লাবে রোববার ‘সড়ক দুর্ঘটনা রোধে করণীয় শীর্ষক’ এক মতবিনিময় সভায় সড়কে পথচারীদের অসচেতনতার দিকটি তুলে ধরে এই প্রশ্ন রাখেন তিনি।

দুর্ঘটনায় একের পর এক প্রাণহানির পরিপ্রেক্ষিতে সড়কে শৃঙ্খলা ফেরাতে সম্প্রতি ১৫ সদস্যের একটি কমিটি গঠন করে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল, যার প্রধান হিসেবে রয়েছেন শাজাহান খান।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরি সভাপতি। সংগঠনটি আয়োজিত এই মতবিনিময় সভায় তিনিই ছিলেন প্রধান অতিথি।

সভায় তিনি বলেন, “দূর্ঘটনা নিয়ন্ত্রণে আনার জন্য যাত্রী, পথচারী, ড্রাইভার সবাইকে সচেতন হতে হবে। কোনো ঘটনা হলেই আমরা বলি, ‘ঘাতক ড্রাইভার হত্যা করেছে’। আসলে কী তাই?

“পথচারীদের কারণে যে এক্সিডেন্ট হয়, সেখানে মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হয়, এই ক্ষেত্রে অনেকে মারা যায়। কিন্তু ট্রেনে কাটা পড়ে মারা গেলে তো ড্রাইভারের কোনো শাস্তি হয় না, এই ক্ষেত্রে বাস-ট্রাকের ড্রাইভারের কেন শাস্তি হয়?”

সড়কে দুর্ঘটনার জন্য চালকদের অদক্ষতাকে বেশি দায়ী করা হলেও সভায় বক্তৃতায় পরিবহন শ্রমিক নেতা শাজাহান খান বিভিন্ন দুর্ঘটনার কথা তুলে ধরে বাসচালকদের নির্দোষিতার পক্ষে যুক্তি তুলে ধরেন; সেই সঙ্গে আদালতের এক রায় নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

Logo-orginal