, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

আজও তীব্র গরম কুয়েতে’ বাইরে না যাওয়ার পরামর্শ

প্রকাশ: ২০১৯-০৬-২৮ ২০:০৩:২৯ || আপডেট: ২০১৯-০৬-২৮ ২০:০৩:২৯

Spread the love

কুয়েত সিটিঃ ৬৩ ডিগ্রি সেলসিয়াস গরম রের্কড হওয়া এবং বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার দেশ এখন কুয়েত। আজ শুক্রবার ( ২৮ জুন) কুয়েত সিটি এলকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫১ ডিগ্রি সেলিসিয়াস ।

অন্যদিকে জনমানবহীন মরু এলাকার তাপমাত্রা ৬২ ডিগ্রীর উপরে ।

এমন গরমে নিজ নিজ বাসায় অবস্থান করার পরামর্শ দিয়েছে কুয়েতের স্বাস্থ্যবিভাগ, প্রচুর পরিমাণ পানি ও বিশুদ্ধ জুস পান করা্র উপদেশ দিয়ে দিনের বেলায় বাইরে কাজ করতে নিষেধ করা হয়েছে ।

তবে আপাতত দিনের বেলায় কুয়েতে তাপমাত্রা এমন থকছে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস, জুলাই মাসে তাপমাত্রার বাড়ার ইঙ্গিত আবহাওয়াবিদরা ।

এখনও পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা থাকা কুয়ে্তে বাড়ছে তাপমাত্রা অন্যদিকে পাল্লা দিয়ে চলছে তাপপ্রবাহ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চলছে তাপপ্রবাহ। বিশেষ দরকার ছাড়া দিনের বেলাতে রাস্তায় বেরনো কার্যত বন্ধই করে দিয়েছেন সেখানকার মানুষ।

ইতিমধ্যে প্রবল এই দাবদাহে বেশ কজনের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, সবারই হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে।

গলফ নিউজ জানাচ্ছে, দিনের বেলাতে কুয়েতে তাপমাত্রা থাকছে ৬৩ থেকে ৬৪ ডিগ্রির কাছাকাছি। তবে একটু রোদ কমলে তা কিছুটা নেমে যাচ্ছে। তবে মোটেই স্বস্তিদায়ক নয়। বিকেলের দিকে সেখানকার তাপমাত্রা থাকছে ৪৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

এইদিকে আজ সৌদি আরবের আল-মাজমা শহরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

আশঙ্কা করা হচ্ছে, কুয়েত আর সৌদি আরবের এই অসহনীয় তীব্র দাবদাহের হাত থেকে শিগগিরই মুক্তির উপায় নেই। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এবার কুয়েতের গ্রীষ্মকাল বেশ দীর্ঘ হতে চলেছে। জুলাইয়ের মাঝামাঝি সময়ে সে দেশের তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে যেতে পারে। ফলে সেই সময়ে কি অবস্থা হতে পারে তা এখন থেকেই ভয়ে মানুষজন। সৌদি আরবের সরকারি আবহাওয়া ওয়েবসাইট থেকে জানা যায়, কাতার, বেহরিন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানবে প্রবল এই দাবদাহ। ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা রেকর্ড করা হযেছে ৫৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

Logo-orginal