, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

jamil Ahamed

চট্টগ্রামে আজ উদ্বোধন হতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত ইম্পোরিয়াল হাসপাতাল

প্রকাশ: ২০১৯-০৬-১৫ ১২:৪৭:৪০ || আপডেট: ২০১৯-০৬-১৫ ১২:৪৭:৪০

Spread the love

বন্দরনগরী চট্টগ্রামে আজ উদবোধ্ন হতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত বেসরকারি মালিকানাধীন ইম্পোরিয়াল হাসপাতাল ।

আজ শনিবার (১৫ জুন) ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ণা ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের প্রতিষ্ঠাতা ডা. দেবী শেঠী এ হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করবেন।

প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ইম্পোরিয়ালের অবস্থান নগরের পাহাড়তলী চক্ষু হাসপাতালের পাশে ।

আশার কথা হল, এই হাসপাতালের হৃদরোগ বিভাগের চিকিৎসা ডা. দেবী শেঠীর তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ বিভাগের নামকরণ করা হয়েছে ইম্পেরিয়াল-নারায়ণা কার্ডিয়াক বিভাগ।

সাত একর জমির মধ্যে ৫টি ভবন নিয়ে মোট ৬ লাখ ৬০ হাজার বর্গফুট জায়গায় এ হাসপাতাল প্রতিষ্ঠিত। এর মধ্যে রয়েছে হাসপাতালের নার্সেস এবং টেকনিশিয়ান প্রশিক্ষণ কেন্দ্র।

যুক্তরাষ্ট্রভিত্তিক স্থাপত্য সংস্থা এ হাসপাতালের মূল নকশা প্রণয়ন করে। একটি ইউরোপিয়ান কনসালটেন্ট গ্রুপ নকশা অনুযায়ী কাজ বাস্তবায়নে প্রকৌশল, তথ্য প্রযুক্তি এবং বায়োমেডিকেল বিষয়ে কারিগরি সহযোগিতা প্রদান করেছে।

হাসপাতালের ডিরেক্টর (স্ট্র্যাটেজিক কোয়ালিটি ম্যানেজমেন্ট) মোহাম্মদ রিয়াজ হোসেন বলেন, এখানে রয়েছে সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা এবং কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অবস্‌ ইত্যাদি সম্বলিত ১৪টি মডিউলার অপারেশন থিয়েটার; আছে ১৬টি নার্স স্টেশন ও ৬২টি কনসালটেন্ট রুম সম্বলিত বহির্বিভাগ এবং আধুনিক গুণগত মানসম্পন্ন ৬৪টি ক্রিটিকাল কেয়ার বেড ।

নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিট এবং ৮টি পেডিয়াট্রিক আইসিইউ। রোগী ও তার সাথে আগত স্বজনদের জন্য হাসপাতাল পরিধির মাঝে থাকার সুব্যবস্থা রয়েছে। আর্থিকভাবে অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ শয্যা সংরক্ষিত আছে। হাসপাতালে ৮৮টি সিঙ্গেল, ৭৬টি ডাবল কেবিন, ৮টি পেডিয়াট্রিক আইসিইউ, রোগীর স্বজনদের থাকার জন্য ৪০টি রুম এবং ২৭১ জন থাকার ডরমেটরি রয়েছে।

ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, এই হাসপাতালে চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। এখানে শুধু ভারতের ব্যাঙ্গালুরুর চিকিৎসাই নয়, ইউরোপ এবং সিঙ্গাপুরের সমমানের স্বাস্থ্যসেবাও মিলবে।

ট্রাস্ট পরিচালিত এই হাসপাতালে চিকিৎসা সেবা দেয়ার ক্ষেত্রে দেশের মানুষের আর্থিক বিষয়টিও বিবেচনায় রাখা হচ্ছে। দেশের শীর্ষ হাসপাতালগুলোর চেয়ে ১০ থেকে ১৫ শতাংশ কমে এই হাসপাতালে চিকিৎসা সেবা পাওয়া যাবে। গত ১০ বছর ধরে চেষ্টার ফসল আজকের ইম্পেরিয়াল।

আধুনিক বিশ্বে সংঘর্ষের নামে ইসলামবিদ্বেষের ব্যবহার যেখানে এক বৈশ্বিক উদ্বেগ হয়ে প্রতীয়মান হচ্ছে, সেখানে এমন
কুড়িগ্রামের উলিপুরে বন্যার পানিতে তলিয়ে যাওয়া স্বজনদের দেখতে গিয়ে পৃথক দুইটি ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে।
আবুধাবি: পবিত্র ওমরাহ্‌ পালন শেষে মক্কা থেকে ওমান যাওয়ার পথে বাস দুর্ঘটনায় পড়েছে ৫২ জন
চট্টগ্রামের হাটহাজারীতে ছেলে ধরা সন্দেহে তিন ব্যক্তিকে গণপিটুনি দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার সকাল আটটায় উপজেলার
ভেঙে পড়ল চার তলা ভবন, আশঙ্কা করা হচ্ছে ৪০ থেকে ৫০ জন মানুষ আটকে আছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal