, সোমবার, ২৫ মে ২০২০

Avatar admin

ধোনিকে সেই গ্লাভস পড়তে নিষেধ করেছে আইসিসি

প্রকাশ: ২০১৯-০৬-০৮ ১৩:৪০:২২ || আপডেট: ২০১৯-০৬-০৮ ১৩:৪০:২২

Spread the love

ক্রীড়া ডেস্কঃ প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির গ্লাভস থেকে ‘বলিদান ব্যাজ’ সরিয়ে নিতে বলেছিল আইসিসি।

ধোনির সমর্থনে বিশ্বের ‌নানা প্রান্ত থেকে ভারতীয়রা গলা ফাটিয়েছেন। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস বা সিওএ-র পক্ষ থেকে আইসিসিকে অনুরোধ করা হয়েছিল ধোনিকে ওই গ্লাভস পরেই খেলতে দেওয়া হোক। কিন্তু সেই অনুরোধ খারিজ করে দিয়েছে আইসিসি। খবর এনডিটিভির ।

আইসিসি বিসিসিআইকে জানিয়েছে, আইসিসি আয়োজিত ইভেন্টের নিয়ম, সেখানে কোনও ব্যক্তিগত বার্তা দেওয়া যাবে না। পাশাপাশি উইকেট কিপিং গ্লাভসের ওই চিহ্নও নিয়ম লঙ্ঘন করছে। শুক্রবার সিওএর বৈঠকে এক সদস্য বলেন, একটি অনুরোধ পাঠানো হয়েছে, যাতে ধোনিকে ওই গ্লাভস পরে খেলতে দেওয়া হয়।

ধোনিকে গ্লাভস থেকে সেনার চিহ্ন সরাতে হবে না, আইসিসির অনুমতি চাওয়া হয়েছে জানালেন সিওএ প্রধান

সেই সদস্য আইএএনএস-কে বলেন, ‘‘হ্যাঁ, আমরা জানি ধোনির ব্যাজের বিষয়টি। কিন্তু এটা কোনও রাজনৈতিক বা ধর্মীয় আবেগবাহী নয়। এবং আমরা আইসিসিকে অনুরোধ করেছি ধোনি ওই ব্যাজ-সহ গ্লাভসটি পরে খেলতে দেওয়া হোক।”

আইসিসির এক আধিকারিক বলেন, সংস্থা এটা নিয়ে ভেবে দেখবে যদি বিসিসিআই তাদের বোঝাতে পারে যে, এই লোগো কোনও রাজনৈতিক বা ধর্মীয় বার্তা দিচ্ছে না।

বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচেই ধোনি আবারও সেনা বাহিনীর জন্য তাঁর ভালোবাসাকে প্রকাশ করলেন। তাঁকে দেখা যায়, ভারতী প্যারা স্পেশাল বাহিনীর ছুরির চিহ্ন উইকেট কিপিং গ্লাভসে পরে থাকতে।

আইএএনএস-এর সঙ্গে কথা বলতে গিয়ে আইসিসির জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফুরলং বলেন, বিসিসিআই ধো‌নিকে গ্লাভস থেকে ওই চিহ্ন সরিয়ে নিতে বলেছে। তিনি বলেন, ‘‘আমরা বিসিসিআইকে অনুরোধ করেছি ওটা সরিয়ে নিতে।”

মহেন্দ্র সিংহ ধোনির গ্লাভস নিয়ে তোলপাড় টুইটার, ভক্তরা দাঁড়ালেন প্রাক্তন অধিনায়কের পাশেই

দক্ষিণ আফ্রিকার ইনিংসের ৪০তম ওভারে প্রথম টেলিভিশন ক্যামেরার সৌজন্যে ওই গ্লাভস নজরে পড়ে সকলের। ওই ওভারে অ্যান্ডিল ফেহলুকাইওকে স্টাম্পড করেন ধোনি। বল করছিলেন লেগস্পিনার যুজবেন্দ্র চহাল।

‘বলিদান’ স্পেশাল ফোর্সের নিজস্ব চিহ্ন। প্যারাশ্যুট রেজিমেন্টে এটি ব্যবহৃত হয়। এটি একটি কমান্ডো ছুরি। নীচের দিকে মুখ। উপরের দিকে ডান‌ার হাতল ওই ধাতব অংশের সঙ্গে যুক্ত। তার গায়ে দেবনাগরী হরফে ‘বলিদান’ লেখা। কেবল প্যারামিলিটারি কমান্ডোরা ওই ব্যাজ পরার অনুমতি পান।

২০১১ সালে প্যারাশ্যুট রেজিমেন্টের সম্মাননীয় লেফটেন্যান্ট পদটি পান মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৫ সালে তিনি প্যারা ব্রিগেডের সঙ্গে প্রশিক্ষণও নেন।

Logo-orginal