, সোমবার, ১ জুন ২০২০

Avatar admin

পাসপোর্টে একামা স্টিকার থাকলে কুয়েত থেকে সফরে যেতে সমস্যা নেই

প্রকাশ: ২০১৯-০৬-১২ ১০:৪০:৫৩ || আপডেট: ২০১৯-০৬-১২ ১০:৪০:৫৩

Spread the love

কুয়েত সিটিঃ (ছবি, সংগৃহীত) যাদের পাসপোর্টে একামা স্টিকার লাগানো আছে, তাদের সফরে যেতে কোন সমস্য নাই, এমন তথ্য নিশ্চিত করেছে কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত কিছুদিন যাবৎ নতুন সিভিল আইডি সিস্টেমে কুয়েতে বেশ কেকাদায় রয়েছে বিদেশী নাগরিকরা।

এই বিষয়ে দেশটির সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আসিলে মঙ্গলবার (১১ জুন) বিষয়টি নিয়ে এক বিবৃতিতে দিয়েছে কতৃপক্ষ।

কতৃপক্ষ নিশ্চিত করেছে যাদের পার্সপোর্টে একামার স্টিকার আছে এবং নতুন নিয়মে হওয়া সব আইডি হোল্ডারদের সফরে যেতে সমস্যা নেই।

উল্লেখ্য, গত ১০ মার্চ থেকে প্রবর্তিত নতুন নিয়মে পার্সপোর্টে একামার সীল বা স্টিকার না লাগিয়ে সকল তথ্য বহনযোগ্য আইডির ডাটায় সংরক্ষণ করার নিয়ম করা হয়।

সেই নিয়মের আওতায় কুয়েত থেকে বাহিরে গমন ও প্রবেশের ক্ষেত্রে সিভিল আইডি পান্চ করে শুধুমাত্র পার্সপোর্টে বহির্গমন ও প্রবেশের সীলমোহর প্রদান করিবে ইমিগ্রেশন কতৃপক্ষ।

সেইক্ষেত্রে নতুন আইডি প্রাপ্তদের পার্সপোর্টের নাম ও তথ্য সিভিল আইডিতে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

তবে সমস্যা দেখা দেয়, পুরানো পাসপোর্ট থেকে ডেটা স্থানান্তরিত হওয়ার পর অনেকের প্রথম নাম এবং উপনাম পাসপোর্ট সঙ্গে মিল না থাকায় সফরে যেতে সমস্যায় পড়েছেন।

দেশটির PACI (সিভিল আইডি কতৃপক্ষ) হেড কোয়ার্টারে হাজার হাজার বিদেশী আইডির ভুল তথ্য সংশোধনে প্রতিদিন আবেদন জমা দিচ্ছে।

সবচেয়ে সমস্যা হয়ে দাঁড়াচ্ছে নামের বানান নিয়ে, কারণ অনাআরব দেশের লোকদের লম্বা ও উল্টাপাল্টা নাম নিয়ে বেকাদায় পড়ে আরব কর্মকর্তারা। ডাটা এন্ট্রি করার সময় হাজারো ভুল হচ্ছে তাদের।

Logo-orginal