, শনিবার, ১৮ জানুয়ারী ২০২০

admin

ব্যাটিং বিপর্যয়ে পড়েও রানের গতি ঠিক রেখেছে অস্ট্রেলিয়া

প্রকাশ: ২০১৯-০৬-০৬ ২০:৩৯:৫০ || আপডেট: ২০১৯-০৬-০৬ ২০:৩৯:৫০

Spread the love

স্টিভ স্মিথের দায়িত্বশীলতা আর নাথান কোল্টার নাইলের ব্যাটিং তাণ্ডবে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৮৮। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসের শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় অস্ট্রেলিয়া। দলীয় ৩৮ রানে ৪ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

দলের এমন কঠিন মুহূর্তে হাল ধরেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। তার দায়িত্বশীল ব্যাটিং এবং শেষ দিকে নাথান কোল্টার নাইলের ব্যাটিং ঝড়ে শেষ পর্যন্ত ৪৯ ওভারে ২৮৮/১০ রান তুলতে সক্ষম হয় অস্ট্রেলিয়া।

দলের হয়ে সর্বোচ্চ ৯২ রান করেন নাইল। তার ইনিংসটি ৬০ বলে ৮টি চার ও ৪টি ছক্কায় সাজানো। ইনিংসের শেষ দিকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে আউট হন তিনি। এছাড়া ১০৩ বলে ৭টি চারের সাহায্যে ৭৩ রান করেন স্মিথ। ৫৫ বলে ৪৫ রান করেন অ্যালেক্স কেরি।

বৃহস্পতিবার ইংল্যান্ডের নটিংহামের ট্রেন্ট ব্রিজে টস হেরে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে যায় অস্ট্রেলিয়া। ৩৮ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

আন্দ্রে রাসেল, শেলডন কটরিল, ওশান থমাসের গতিতে দিশেহারা অ্যারন ফিঞ্চ, ডেভি ওয়ার্নার, উসমান খাজা ও ম্যাক্সওয়েলরা। এই চারজনের মধ্যে উসমান খাজা সর্বোচ্চ ১৩ রান করার সুযোগ পান। গ্ল্যান ম্যাক্সওলকে রানের খাতাই খুলতে দেননি শেলডন কটরিল। দ্বিতীয় বলেই ফেরেন অস্ট্রেলিয়ান এ অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ান সেরা চার ব্যাটসম্যান ক্যাচ তুলে দিয়ে ফেরেন। ফিঞ্চ, উসমান ও ম্যাক্সওয়েলের ক্যাচ তালুবন্দী করেন উইন্ডিজ উইকেটকিপার শাই হোপ। ডেভিড ওয়ার্নারের ক্যাচ তুলে নেন সিমরন হিতমার।

এরপর ক্যারিবীয় গতি দানবদের বোলিংয়ে সামনে প্রতিরোধ গড়ে তোলেন স্মিথ। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। পঞ্চ উইকেটে মার্কু স্টইনিসের সঙ্গে গড়েন ৪১ রানের জুটি। ২৩ বলে ১৯ রান করে আউট হন স্টইনিস। তার বিদায়ের পর ষষ্ঠ উইকেটে অ্যালেক্স কেরির সঙ্গে জুটি বাঁধেন স্মিথ। এই জুটিতে তারা ৬৮ রান যোগ করেন। ৫৫ বলে ৭টি চারের সাহায্যে ৪৫ রান করে ফেরেন কেরি।

এরপর সপ্তম উইকেটে নাথান কোল্টার নাইলের সঙ্গে জুটি বেঁধে ১০২ রান যোগ করেন স্মিথ। তাদের এই জুটিতে বড় সংগ্রহের পুঁজি পায় অস্ট্রেলিয়া। স্মিথ ও নাইল দুজনেই জোড়া ফিফটি তুলে নেয়ার পর সেঞ্চুরির পথে ছিলেন। কিন্তু দুর্ভাগ্য, দুজনের কেউই সেঞ্চুরির দেখা পাননি।

স্মিথ ৭৩ রানে ফিরে গেলেও একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরির পথে ছিলেন নাইল। কিন্তু ইনিংস শেষ হওয়ার ১০ বল আগে কার্লোস ব্রাথওয়েটকে বাউন্ডারি হাঁকাতে গিয় ক্যাচ তুলে দেন নাথান কোল্টার নাইল। তার আগে ৬০ বলে ৭৯ মিনিট ব্যাট করে আট চার ও ৪টি ছক্কায় ক্যারিয়ার সেরা ৯২ রানের ইনিংস খেলেন গড়েন নাইল। উৎসঃ যুগান্তর ।

প্রচণ্ড শীত উপেক্ষা করে বর্তমান সময়ের আলোচিত বক্তা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কোরআন ও ইসলামি গবেষক
আরটিএম, নিউজ ডেস্কঃ ইসলামীক স্কলার মরহুম শাঈখ আহমেদ দিদাতের (রহঃ) ছেলে শাঈখ মোঃ ইউছুপ দিদাত
চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নে বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ কার্যালয় এর উদ্বোধন করা হয়েছে। ১৭ জানুয়ারী
মরদেহ আসার কথা বাংলাদেশে। কিন্তু চলে গেছে পাকিস্তানে। দাফনও হয় সেখানে। সৌদি আরবে মারা যাওয়া
আরটিএমনউজ২৪ডটকম, চট্টগ্রামঃ আরটিএমের সিনিয়ার রিপোর্টার, রাঙ্গুনিয়া প্রতিনিধি ইসমাঈল হোসেন নয়নের ছিনতাইকৃত ক্যামেরা উদ্ধার ও লোহাগাড়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal