, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯

admin

সৌদি আরবের জিজান প্রদেশে ফের ড্রোন হামলা চালাল হুতিরা

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ১৭:১৩:২১ || আপডেট: ২০১৯-০৬-০৯ ১৭:১৩:২১

Spread the love

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিজান প্রদেশের প্রধান বিমানবন্দরে বেশ কয়েকটি ড্রোন হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। ইরান সমর্থিত ইরানের এই বিদ্রোহী গোষ্ঠী বলছে, তারা জিজানের বিমানবন্দর লক্ষ্য করে বেশ কিছু ড্রোন নিক্ষেপ করেছে।

রোববার হুথি পরিচালিত টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে বলে রয়টার্স জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিমানবন্দরের বাঙ্কার এবং স্টেশন লক্ষ্য করে ওই ড্রোন হামলা চালানো হয়। তবে হামলার ব্যাপারে সৌদি কর্তৃপক্ষ নিশ্চিত কোনো তথ্য জানাতে পারেনি।

সৌদি আরবের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে সম্প্রতি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে ইয়েমেনে সৌদি জোটের বিরুদ্ধে লড়াইরত হুথি বিদ্রোহীরা। ২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুথি। তারপর থেকেই দেশের বাইরে তিনি।

হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট।

কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরো কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। গত মাসের শেষ দিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দায় দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলে তা ধ্বংস করে সৌদি প্রতিরক্ষা বাহিনী। প্রায় একই সময় সৌদির নাজরান বিমানবন্দরে তিনবার হামলা চালানোর দাবি করে হুথি।

ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং সৌদিঘেঁষা কয়েকটি দেশের সামরিক উত্তেজনা দেখা দিয়েছে। আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে সৌদি আরবের দুটি তেল ট্যাঙ্কারে অন্তর্ঘাতমূলক হামলা হওয়ার পর ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এ ঘটনার পর সৌদিতে হুথি বিদ্রোহীদেরও হামলা বৃদ্ধি পেয়েছে।

সূত্র : রয়টার্স, হারেৎজ অব্লম্ভনে জাগো নিউজ ।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের টর্চার সেলের কমান্ডার হিসেবে পরিচিত ছাত্রলীগ নেতা মাহমুদুল ইসলাম জয়। হলে অবৈধভাবে
পূর্বশ’ত্রুতার জেরে প্রতিপক্ষকে ফাঁ’সাতেই খু’ন করা হয় পাঁচ বছর বয়সী তুহিন মিয়াকে। সোমবার সন্ধ্যায় তুহিনের
চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা নির্বাচনে বিজয়ী হয়েছেন আবদুল মোতালেব সিআইপি। উপজেলা আওয়ামী লীগ সভাপতি বনফুলের কর্ণধার
চট্টগ্রামেেের লোহাগাড়ার কলাউজান ইউপি নির্বাচনে সাবেক চেয়ারম্যান পদপ্রার্থী, বিশিষ্ট সমাজসেবক মোহাম্মদ সাহাব উদ্দিনকে নামাজে জানাজা
পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে নতুন খতিব এবং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal