, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

Avatar Maftun

অবশেষে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সকালের নাস্তার মেন্যু পরিবর্তন

প্রকাশ: ২০১৯-০৬-১৬ ২২:২৮:২৬ || আপডেট: ২০১৯-০৬-১৬ ২২:২৮:২৬

দীর্ঘ ২৫০ বছর পর পরিবর্তন এসেছে জেলখানার সকালের নাস্তার ম্যানুতে। বৃটিশ আমলে কারাগার প্রতিষ্ঠার পর থেকেই সকালের নাস্তা হিসেবে একজন কয়েদি পেতেন ১৪.৫৮ গ্রাম গুড় এবং ১১৬.৬ গ্রাম আটা (সমপরিমাণ রুটি)। আর একই পরিমাণ গুড়ের সঙ্গে একজন হাজতি পেতো ৮৭.৬৮ গ্রাম আটা (সমপরিমাণ রুটি)। টানা আড়াইশ বছরে কোন পরিবর্তন আসেনি এই ম্যানুতে।

আডাইশ বছর পর অবশেষে সকালের নাস্তার এই ম্যানুতে এসেছে পরিবর্তন। নতুন নিয়ম মোতাবেক সপ্তাহে তিন ধরনের নাস্তা পাবেন কারা বন্দীরা। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কেন্দ্রীয় জেল সুপার প্রশান্ত কুমার বণিক সিভয়েসকে জানিয়েছেন নতুন নিয়ম মোতাবেক কারাগারে সপ্তাহে ২ দিন থাকবে ভুনা খিচুড়ি, ৪ দিন সবজি-রুটি, বাকী ১ দিন হালুয়া-রুটি।

রোববার (১৬ জুন) থেকে এই ম্যানু অনুযায়ী নাস্তা দেওয়া শুরু হয়েছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, নতুন ম্যানুর খবরে কারাবন্দীরা খুবই আনন্দিত। প্রতিদিন সামান্য গুড়ের সাথে রুটি খেতে কারইবা ভালো লাগে। এতদিন তারা এটাতেই অভ্যস্ত ছিল। কিন্তু নতুন নিয়মে বৈচিত্র আছে। সপ্তাহে তিন রকমের নাস্তা পাবে, তাই তারা খুবই আনন্দিত।

এ উদ্যোগটি খুব ইতিবাচক মন্তব্য করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার বলেন, এই পরিবর্তনটা অনেকদিনের চাহিদা ছিল। সরকারের সদিচ্ছা ও আন্তরিকতায় অবশেষে বাস্তবায়ন হলো।

সূত্র : সিভয়েস

Logo-orginal