, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

ইসরাইল বোমা দিচ্ছে ভারতকে” আমেরিকা চেপে ধরছে ইরানকে

প্রকাশ: ২০১৯-০৬-০৮ ২০:৫৫:১০ || আপডেট: ২০১৯-০৬-০৮ ২০:৫৫:১০

Spread the love

নিউজ ডেস্কঃ ইসরাইল বোমা দিচ্ছে ভারতকে” আমেরিকা চেপে ধরছে ইরানকে, মানে ইসরাইল যা মন চায় করতে পারবে, ইরান পারবেনা ।

এই বিষয়ে ক্ষোভ জানিয়ে টুইট করেছে বিশ্বের নামকরা একজন সামরিক বিশেষজ্ঞ, ইহুদী বংশদ্ভুত ল্যাহুদ নামের এই বিশেষজ্ঞ বর্তমানে ইউরোপের নাগরিক ।

খবরে প্রকাশ, ইসরাইলের কাছ থেকে আরো ১০০টি ‘বালাকোট বোমা’ কিনছে ভারত। এ নিয়ে ইসরাইলের সাথে ৩০০ কোটি রুপির চুক্তি করেছে ভারতের বিমানবাহিনী। বৃহস্পতিবার দুই দেশের পক্ষ থেকে এ চুক্তি সই করা হয়।

চুক্তি অনুসারে, আগামী তিন মাসের মধ্যে এই বোমা ভারতীয় বিমানবাহিনীর হাতে তুলে দেবে ইসরাইল। ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমান হামলার সময় এ বোমা ব্যবহার করেছিল ভারত। দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, মোট ১০০টি স্পাইস ২০০০ বোমার চুক্তি করা হয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রাফায়েল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম বোমা তৈরির কাজটি পেয়েছে। দ্বিতীয়বার নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের নতুন সরকার ক্ষমতায় আসার পর এটি প্রতিরক্ষা ক্ষেত্রে প্রথম চুক্তি। ভারতের বিমানবাহিনীর সূত্র জানিয়েছে, জরুরি অবস্থায় বোমাগুলো কেনা হচ্ছে। যেকোনোভাবেই এই বছরের মধ্যে এই কেনাবেচা সেরে ফেলতে চায় ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে সেই ১৯৭৯ সালের ইরানী বিপ্লবের পরে আমেরিকা পিছু লেগেছে ইরানের, পানি কম গড়ায়নি,ইরান ইরাক যুদ্ধ, ইরাকের কুয়েত দখল, ইরানের সাথে ইসরাইলের বাক যুদ্ধ, সৌদি ও আমিরাতের সাথে ইরানের টানাপোড়ন, ইয়েমেন যুদ্ধ, ইত্যাদি বিষয়ে যত দোষ ইরানের।

ইসরাইলি রাষ্ট্র ব্যবস্থা টিকিয়ে রাখতেই মূলত একতরফা ইরান বিরোধী অবরোধ চালিয়ে যাচ্ছে মার্কিন প্রশাসন ।

অথচ, আমেরিকা আর ইসরাইল যেখানে অবাধে অস্ত্র উৎপাদন ও বিক্রি করে চলছে, সেখানে কড়গ নেমে আসে ইরানের বেলায় ।

তবে আশ্চর্যজনক হল, শত অবরোধ ও বাঁধা বিপত্তি সত্ত্বেও ইরান টিকে আছে, মাথা নত না করা ইরানকে বেশ শক্ত মনে হচ্ছে, তবে সম্প্রতিকালে সৌদি জোটের সাথে মিলে মার্কিন অবরোধ ইরানের অর্থনৈতিক সমস্যা হতে পারে বলে আশঙ্কা অনেকের ।

Logo-orginal