, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

বাংলাদেশে লোহার খনির সন্ধান, মিলতে পারে স্বর্ণের অস্তিত্ব

প্রকাশ: ২০১৯-০৬-১৮ ২১:৪০:০৫ || আপডেট: ২০১৯-০৬-১৮ ২১:৪০:০৫

Spread the love

বাংলাদেশে প্রথমবারের মতো উন্নতমানের লোহার খনির সন্ধান পেয়েছে ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর, আশা করা হচ্ছে শীঘ্রই স্বর্ণের অস্তিত্বও পাওয়া যেতে পারে একই খনিতে ।

দিনাজপুরের হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে এই খনির সন্ধান মিলে বলে জানান জিএসবি কর্মকর্তারা ।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের (জিএসবি) কর্মকর্তারা দুই মাস ধরে কূপ খনন করে অধিকতর পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন।

কর্মকর্তারা জানান, ভূগর্ভের ১ হাজার ৭৫০ ফুট নিচে, ৪০০ ফুট পুরুত্বের লোহার আকরিকের একটি স্তর পাওয়া গেছে, যা এক ব্যতিক্রমী ঘটনা।

খনন কাজে নিয়োজিত জিএসবির উপপরিচালক মোহাম্মদ মাসুম বলেন, বিশ্বের যে কয়েকটি দেশে লোহার খনি আবিষ্কার করা হয়েছে, তার মধ্যে বাংলাদেশের আকরিকে লোহার শতাংশ ৬৫-এর উপরে। কানাডা, চীন, ব্রাজিল, সুইডেন ও অষ্ট্রেলিয়ার খনির লোহার মান ৫০ শতাংশের নিচে। জয়পুরহাটে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পরীক্ষাগার থেকে এ তথ্য পাওয়া গেছে।

‘খনিটির ব্যাপ্তি ৬-১০ বর্গ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এখানে স্বর্ণের অস্তিত্বের পাশাপাশি কপার, নিকেল ও ক্রোমিয়মেরও উপস্থিতি রয়েছে। ১ হাজার ১৫০ ফুট গভীরতায় চুনাপাথরের সন্ধানও মিলেছে,’ যোগ করেন মোহাম্মদ মাসুম।

মোহাম্মদ মাসুম জানান, জিএসবি ২০১৩ সালে ইসবপুর গ্রামের ৩ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কূপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সেই গবেষণার সূত্র ধরে চলতি বছরের ১৯ এপ্রিল থেকে ইসবপুরে কূপ খনন শুরু করা হয়। এরপর ১ হাজার ৩৮০ থেকে দেড় হাজার ফুট গভীরতা পর্যন্ত খননকালে আশার আলো দেখা যায়।

Logo-orginal