, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar Maftun

”ভলান্টিয়ার ফর বাংলাদেশ-চটগ্রাম জেলা’র ” পাঁচ দিনব্যাপী সচেতনতা কার্যক্রম

প্রকাশ: ২০১৯-০৬-২৮ ১৯:৫৮:৩১ || আপডেট: ২০১৯-০৬-২৮ ২০:১৮:৫০

ইলশেগুঁড়ি বৃষ্টিতেও শহরের সড়ক পানিতে ডুবে যাওয়ার জন্য দায়ী যত্রতত্র প্লাস্টিক জাতীয় বর্জ্য নিষ্কাশন। সামুদ্রিক প্রাণী কিংবা পাখিদের মৃত্যুর কারণ হিসেবেও প্রধানত দায়ী করা হয় প্লাস্টিককে। বায়ু দূষণ, নদী দূষণ, প্রাকৃতিক ভারসাম্যহীনতাসহ ক্যান্সারেরও অন্যতম কারণ এই প্লাস্টিকের ব্যবহার।

প্লাস্টিক এমন একটি বস্তু যা কখনো পচে না এবং পরিবেশের গুরুত্বপূর্ণ সব উপাদানের জন্যই এটি ক্ষতিকর আর ক্ষতিকর যা কিছু আমরা প্রকৃতিকে দিই, প্রকৃতি তা-ই আমাদের ফিরিয়ে দেয় দূর্যোগ আকারে। প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় এর পুনঃব্যবহারের বিকল্প নেই। তাই এখনই সময় সচেতন হবার, মানুষকে সচেতন করবার।

বাংলাদেশে প্রথমবারের মতো স্বেচ্ছাসেবী সংগঠন ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ-চটগ্রাম জেলা, এমন একটি উদ্যোগ গ্রহণ করছে, যা সমাজকে ইতিবাচক ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে। প্লাস্টিকজাতীয় দ্রব্য যত্রতত্র না ফেলে এর ব্যবহারে নগরবাসীকে সচেতন করতে সংগঠনটি ‘ওয়েস্ট টু হোপ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। আগামী ৩০ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত পাঁচ দিনব্যাপী সচেতনতা কার্যক্রম চালাবে।

সচেতনতা এ কার্যক্রম নগরীর বিভিন্ন আবাসিক এলাকা থেকে প্লাস্টিকসহ পুনঃব্যবহারযোগ্য অন্যান্য দ্রব্য সংগ্রহ এবং প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে নগরবাসীকে সচেতন করার পাশাপাশি দেখানো হবে যে, এসবের পুনঃব্যবহার নিশ্চিত করে শুধু পরিবেশের ক্ষতিই রোধ হবে না, এর থেকে হতে পারে দারুণ কিছু সৃষ্টি।

পরবর্তীতে এসব বস্তুর বিক্রয়কৃত অর্থ দিয়ে একটি অনুন্নত স্কুলে স্থাপন করা হবে ওয়াটার পিউরিফিকেশন সিস্টেম, যা থেকে নিরাপদ পানির সুবিধা ভোগ করতে পারবে স্কুলের সব শিক্ষার্থী।

 

◇ আবেদন প্রক্রিয়াঃ

▪রেজিস্ট্রেশন ফি : ২১০/-
▪ইভেন্ট লিংকঃ https://vbd.com.bd/event/waste-to-hope/
▪নিম্নোক্ত লিংটিতে একটি অাবেদন ফর্ম দেওয়া রয়েছেঃ

https://forms.gle/SEL2i83UxgSRFWuP8

নির্দিষ্ট সময়সীমার মধ্যে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে উক্ত ফর্মটি পূরণ করুন।
▪আবেদনের নিদিষ্ট সময়সীমা অতিক্রম হলে, আবদেনকারী ভিবিডি চট্টগ্রাম জেলা হতে একটি কল পাবেন, যার মাধ্যমে আবেদনকারীকে একটি বিকাশ নম্বর(পার্সোনাল) প্রদান করা হবে এবং সেই নম্বরে আবেদনকারীকে ২১০/- পাঠাতে হবে।
(টাকা পাঠানোর পূর্বে অবশ্যই উক্ত কল প্রদানকারীকে নিশ্চিত করতে ভুলবেন না)
▪টাকা গ্রহন করার পর অবশ্যই আবেদনকারীর নম্বরে একটি নিশ্চিতকরন কল যাবে।
▪মনে রাখতে হবে যে, টাকা প্রদানের মাধ্যমে নিশ্চিতকরণ আবেদন বাতিলযোগ্য নয়।

⚠ আবেদনের শেষসীমাঃ
শনিবার২৯ জুন ২০১৯ (সন্ধ্যা ৬টা)

◇পোশাক পরিধানের রীতিনীতিঃ
ইভেন্ট চলাকালীন সময়ে ভিবিডি টি-শার্ট পরিধান করা বাধ্যতামূলক।
যদি আবেদনকারীর ভিবিডি টি-শার্ট না থাকে, তবে ১৫০/- মাত্র প্রদানের মাধ্যমেই ইভেন্ট স্হলে ভিবিডি টি-শার্ট ক্রয় করা যাবে।

◇ অতিরিক্ত তথ্যের জন্যঃ
যেকোনো কিছু বিশদভাবে জানতে যেকোনো সময়ে নিঃসংকোচে যোগাযোগ করতে পারেন সৌরভ(মানব সম্পদ কর্মকর্তা) এর সাথে +৮৮০ ১৬২৪ ৯৭৪২৫২ এই নম্বরে

Logo-orginal