, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

সৌদির প্রস্তাবনা প্রত্যাখান ইরানের, পাশে থাকবে কাতার

প্রকাশ: ২০১৯-০৬-০৩ ২৩:০৭:৩৬ || আপডেট: ২০১৯-০৬-০৩ ২৩:০৭:৩৬

Spread the love

সৌদি আরবের আহ্বানে অনুষ্ঠিত আরব লিগ এবং 
গালফ কো-অপারেশন কাউন্সিলের বা জিসিসি সম্মেলনে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব রুখতে যে প্রস্তাবনা ঘোষণা করা হয়েছে তা প্রত্যাখ্যান করেছে কাতার।সোমবার এ খবর জানিয়েছে আল আরাবিয়া।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুর রহমান জানিয়েছেন, মক্কায় অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা সংস্থা ও আরব লিগের বৈঠক শেষে যেসব প্রস্তাবনা পাশ করা হয়েছে, তাতে কাতারের আপত্তি রয়েছে।কারণ ওই প্রস্তাবনার কয়েকটি বিষয় এমন রয়েছে যেগুলো কাতারের পররাষ্ট্রনীতির সঙ্গে সাংঘর্ষিক। তাই দোহা সেই প্রস্তাবনা মেনে নেবে না।

আল আরাবিয়া তাদের এক প্রতিবেদনে জানিয়েছে,সম্প্রতি মক্কায় আয়োজিত আরব লিগ এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের বা জিসিসি সম্মেলনে কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল সানি উপস্থিত থাকলেও দুদিন পরই অবস্থান পরিবর্তন করেছে দেশটি।

আরব লিগ ও জিসিসি সম্মেলনে কাতার আপত্তিকর
এসব বিষয় দৃষ্টি আকর্ষণ করতে চাইলেও তাদেরকে সে সুযোগ দেয়া হয়নি।

মক্কায় অনুষ্ঠিত ওই নম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আরব নেতাদের ইরানের বিরুদ্ধে এক হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

কাতারি কূটনীতিকদের সৌদি আরবে সফরের মধ্য দিয়ে মার্কিন সমর্থনে দোহা-রিয়াদের সম্পর্কের বরফ গলার আভাস পাওয়া গেছিলো।তবে কাতার মক্কা সম্মেলনের ঘোষিত প্রস্তাবনা প্রত্যাখ্যান করায় তা আবারও থমকে গেল বলেই মনে করা হচ্ছে।

Logo-orginal