, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

সৌদি জোটের অবরোধের পর, ইরান ছিল কাতারের যোগাযোগের একমাত্র মাধ্যম

প্রকাশ: ২০১৯-০৬-০৫ ২১:১৬:৪৭ || আপডেট: ২০১৯-০৬-০৫ ২১:১৬:৪৭

Spread the love

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুর রহমান আলে সানি বলেছেন, চারটি আরব দেশ অবরোধ আরোপ করার পর কেবল ইরানের মাধ্যমেই গোটা বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পেরেছে কাতার। কাতারের ওপর অবরোধ আরোপকারী চার দেশ হচ্ছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন।

আল-আরাবিয়া টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের বৈঠকের একই সময়ে আরব লীগ এবং ওআইসি’র শীর্ষ সম্মেলন আয়োজনের মূল উদ্দেশ্য ছিল ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ রাজনৈতিক অবস্থান ঘোষণা করা।

আল জাজিরা ও রেডিও তেহরানে প্রকাশিত সংবাদে আরো জানা যায়, কাতার মনে করে সৌদি আরবের এই নীতি সঠিক নয়। এ ধরনের বৈঠক ও সম্মেলনের উদ্দেশ্য হওয়া উচিত ছিল মধ্যপ্রাচ্যে বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে সিদ্ধান্ত ও ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করা।

তিনি বলেন, ওই সব বৈঠক ও সম্মেলন থেকে যেসব বিবৃতি এসেছে সেগুলোর সঙ্গে একমত হতে পারেনি কাতার। কাতারের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বিবৃতি প্রকাশের বিষয়ে সব দেশের সঙ্গে আলোচনা করা হয় নি। এগুলো আগে থেকেই প্রস্তুত রেখেছিল সৌদি আরব।

তিনি বলেন, এসব বৈঠকের বিবৃতিগুলোতে এমন সব ধারা রয়েছে যা কাতারের পররাষ্ট্র নীতির সঙ্গে সাংঘর্ষিক এবং এসব বিবৃতি প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে দোহার পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছে।

Logo-orginal