, সোমবার, ১০ আগস্ট ২০২০

Avatar admin

ইতিহাসবিদ ড.আব্দুল করিমের ১২ তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ২০১৯-০৭-২৪ ১৬:২৫:১৩ || আপডেট: ২০১৯-০৭-২৪ ১৬:২৫:৪৩

Spread the love

আজ ২৪ জুলাই বাংলার প্রখ্যাত ইতিহাসবিদ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ইমেরিটাস ড.আবদুল করিম (১৯২৮-২০০৭) এর ১২তম মৃত্যুবার্ষিকী।

ড.আবদুল করিম ১৯২৮ সালে বাঁশখালী উপজেলার চাঁপাছড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন।তিনি ১৯৫১-১৯৬৬ সাল পর্যন্ত ইতিহাস বিভাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে যোগ দেন।১৯৭৫-১৯৮১ পর্যন্ত তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভিসি ছিলেন।অবসরের পর ১৯৯২-১৯৯৬ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের সুপার নিউমারি প্রফেসর,২০০১ সালে নভেম্বর থেকে আজীবন প্রফেসর ইমেরিটাস ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৫৩),লন্ডন বিশ্ববিদ্যালয় (১৯৬৩) থেকে পি.এইচ.ডি ডিগ্রি লাভ করেন।তিনি একুশে পদক (১৯৯৫)সহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মাননা লাভ করেন।

বাংলার ইতিহাস, মুর্শিদ খুলী খান এন্ড হিজ টাইমস্, ঢাকাই মসলিন, বাংলা সাহিত্যের কালক্রম, ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসন, চট্টগ্রামে ইসলাম, হযরত শাহ্ আমানত, আবদুল করিম সাহিত্য বিশারদ জীবন ও কর্ম,আবদুল হক চৌধুরী ও তার গবেষণা কর্ম, সমাজ ও জীবন, বাঁশখালীর ইতিহাস ও ঐতিহ্য সহ বাংলা ও ইংরেজীতে লেখা তার প্রচুর গ্রন্থ ও প্রবন্ধ রয়েছে।তিনি হাটহাজারী কলেজ ও পশ্চিম বাঁশখালী উপকূলীয় কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা।

#সাখাওয়াত হোসাইন ফরহাদ/২৪৭১৯

Logo-orginal