, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

admin

এবার তিউনিসিয়ায় বোরকা নিষিদ্ধ

প্রকাশ: ২০১৯-০৭-০৬ ১৪:৪০:১৫ || আপডেট: ২০১৯-০৭-০৬ ১৪:৪০:১৫

Spread the love

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া নিষিদ্ধ করা হয়েছে বোরকা। আত্মঘাতী বোমা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ এ ঘোষণা দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী বোরকা নিষিদ্ধ করে একটি সরকারি বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন। চাহেদ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সরকারি বা প্রশাসনিক ভবন ও প্রতিষ্ঠানে বোরকা পরে শুধু চোখ বের করে মুখের বাকি অংশ ঢেকে কারো প্রবেশ নিষিদ্ধ করা হলো। নিরাপত্তার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আরও জানানো হয়।

গত ২৭ জুন দেশটির রাজধানী শহরে তিনটি আত্মঘাতী বোমা হামলার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। ওই হামলাকারী বোরকা পরা ছিল বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। এদিকে নিষেধাজ্ঞাটি যেন সাময়িক হয় তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার কর্মীরা।

২০১১ সাল পর্যন্ত তিউনিসিয়ায় হিজাব, নিকাব, মাথার স্কার্ফ সবই নিষিদ্ধ ছিল। দীর্ঘদিনের ধর্মনিরপেক্ষ সরকার প্রেসিডেন্ট জাইন আল আবিদিন বেন আলীর পতনের পর ফের নেকাব পরার অনুমতি দেওয়া হয়।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ বলেছেন,
অসহায় এক বাংলাদেশীর সাহায্যে এগিয়ে এলেন মালদ্বীপের সাবেক এক প্রেসিডেন্ট। রেমিট্যান্স যোদ্ধা নোয়াখালী লক্ষীপুরে আনোয়ার
নতুন সড়ক আইন সংশোধনসহ ৯ দফা দাবিতে কর্মবিরতিতে থাকা বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক
ভালো কাজ করলে বাংলাদেশে যে অন্তত সেটার প্রতিদান পাওয়া যায় না, বরং কিছু মানুষের চক্ষুশূলে
শুক্রবার ৯ জিলহজ্ব ১০ হিজরি সনে হজ্জের সময় আরাফা ময়দানে দুপুরের পর হযরত মুহাম্মদ (স)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal