, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

jamil Ahamed

নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ চারে ইংল্যান্ড

প্রকাশ: ২০১৯-০৭-০৪ ০০:১৯:৫৯ || আপডেট: ২০১৯-০৭-০৪ ০০:১৯:৫৯

Spread the love

ইংল্যান্ড ওপেনার বেয়ারস্টোর সেঞ্চুরি ও রয়ের অর্ধশত রানে ভর করে ৩০৫ রান সংগ্রহ করে স্বাগতিকরা। পরে ওকস-আর্চারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৮৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ১১৯ রানের বড় জেয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। এর ফলে সেমির টিকিটও পেয়ে গেল দলটি।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৩০৫/৮ (৫০ ওভার)(রয় ৬০, বেয়ারস্টো ১০৬, রুট ২৪, বাটলার ১১, মরগান ৪২, স্টোকস ১১, ওকস ৪, প্লাঙ্কেট ১৫*, রশিদ ১৬, আর্চার ১*;স্যান্টনার ৬৫/১, বোল্ট ৫৬/২, সাউদি ৭০/১, হেনরি ৫৪/২, গ্রান্ডহোম ১১/০, নিসাম ৪১/২)

নিউজিল্যান্ড: ১৮৬/১০ (৪৩ ওভার)(গাপটিল ৮, নিকলস ০, উইলিয়ামসন ২৭, টেইলর ২৮, লাথাম ৫৭, নিসাম ১৯, গ্রান্ডহোম ৩, স্যান্টনার ১২, সাউদি ৭*, হেনরি ৭, বোল্ট ৪*; ওকস ৪৪/১, আর্চার ১৭/১, প্লাঙ্কেট ২৮/১, উড ৩৪/৪, রুট ১৫/০, রশিদ ৩০/১, স্টোকস ১০/১)

ফল: ইংল্যান্ড ১১৯ রানে জয়ী

ম্যাচসেরা: জনি বেয়ারস্টো

লাথাম, স্যান্টনারের বিদায়ে হার দেখছে কিউইরা

ব্যক্তিগত ৫৭ রান করে প্লাঙ্কেটের বলে উইকেটরক্ষক বাটলারের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন লাথাম। তার ঠিক পরের ওভারেই উডের বলে ১২ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন স্যান্টনার। সাউদি ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৯.২ ওভারে ৮ উইকেটে ১৬৬ রান।

প্রথম বলেই গ্রান্ডহোমকে ফেরালেন স্টোকস

ইনিংসের ২৯তম ওভারে ব্যক্তিগত প্রথম বলেই গ্রান্ডহোমকে ফেরালেন স্টোকস। মাত্র ৩ রান করে রুটের হাতে পড়েন তিনি। লাথাম ৩৭ রানে অপরাজিত আছেন। স্যান্টনার অপরাজিত আছেন ০ রানে।

দলীয় সংগ্রহ ২৯ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩০ রান।

উডের প্রথম শিকার নিসাম

ব্যক্তিগত পঞ্চম ওভারের প্রথম বলেই নিসামকে বোল্ড করে ফিরিয়ে দিলেন উড। আউট হওয়ার আগে তিনি ১৯ রান করেন। লাথাম ৩৫ রানে ও গ্রান্ডহোম ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৬ ওভারে ৫ উইকেটে ১২৪ রান।

উইলিয়ামসনের পথে হাঁটলেন টেইলরও

দলীয় ৬১ রানের মাথায় রান আউট হন উইলিয়ামসন। এবার দলীয় ৬৯ রানে রান আউট হয়ে ব্যক্তিগত ২৮ রানে ফেরেন টেইলর। প্লাঙ্কেটের বলে এক রান নিয়ে সেটাকে দ্বিতীয় রানে পরিনত করার সময় এই ফাঁদে পড়েন তিনি। তার বিদায়ে কিউইদের আশা এখন নেই বললেই চলে। লাথাম ২ রানে ও নিসাম ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ৭০ রান।

রান আউটে ফিরলেন উইলিয়ামসন

১৬তম ওভারের প্রথম বলেই উডের বলে স্ট্রাইকে থাকা টেইলর স্ট্রেইট ড্রাইভ খেলেন। বল আঘাত করে স্ট্যাম্পে। সেখানে আবেদন করেন উড। পরে আম্পায়ার রিভিউতে দেখা যায় উডের হাতে বল লেগেই তা স্ট্যাম্পে আঘাত করে। তখন উেইলিয়ামসন ছিলেন ক্রিজের বাইরে। তাই ব্যক্তিগত ২৭ রানেই ফিরতে হয় তাকে। তার বিদায়ে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে পড়েছে কিউইরা। রস টেইলর ২৭ রানে খেলছেন। ক্রিজে নতুন ব্যাট করতে আসা লাথাম অপরাজিত আছেন ২ রানে।

দলীয় সংগ্রহ ১৬ ওভারে ৩ উইকেটে ৬৮ রান।

নিকলসের পর ফিরলেন গাপটিলও

শুরুতেই নিকলসকে হারিয়ে ধুঁকতে থাকা নিউজিল্যান্ড শিবিরে এবার হানা দিলেন আর্চার। গাপটিলকে মাত্র ৮ রানে বাটলারের দুরন্ত ক্যাচে পরিনত করেন এই পেসার। উইলিয়ামসন ১০ রানে ও টেইলর ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৭ ওভারে ২ উইকেটে ২০ রান।

শুরুতেই নিকলসকে ফেরালেন ওকস

৩০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ওকসের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন নিকলস (০)। তার বিদায়ে চাপে পড়েছে কিউইরা। গাপটিল ১ ও উইলিয়ামসন ০ রানে অপরাজিত আছন।

দলীয় সংগ্রহ ১ ওভারে ১ উইকেটে ২ রান।

নিউজিল্যান্ডকে ৩০৬ রানের লক্ষ্য দিল ইংল্যান্ড

ইংলিশ দুই ওপেনার বেয়ারস্টোর অনবদ্য ১০৬ রান ও রয়ের ৬০ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৩০৫ রান তুলেছে স্বাগতিকরা। জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ৩০৬ রান।

মরগানকে ফিরিয়ে দিলেন হেনরি

৪০ বলে ৪২ রান করে স্যান্টনারের দুর্দান্ত একটি ক্যাচে বিদায় নেন মরগান। ম্যাচে এটি তার দ্বিতীয় উইকেট। প্লাঙ্কেট ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৬.১ ওভারে ৭ উইকেটে ২৭৩ রান।

নিসামের দ্বিতীয় শিকার ওকস

স্টোকসের পর ওকসকেও ফিরিয়ে ম্যাচে থাকল নিউজিল্যান্ড। মাত্র চার রানে মিড অফে উইলিয়ামসনের ক্যাচে পরিনত হয়ে ফেরেন তিনি। মরগান ৩০ রানে ও প্লাপঙ্কেট ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬৩ রান।

স্টোকসকে ফেরালেন স্যান্টনার

ব্যক্তিগত নবম ওভারের শেষ বলে স্যান্টনারের বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে হেনরির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। আউট হওয়ার আগে ২৭ বলে ১১ রান করেন এই অলরাউন্ডার। মেরগান ২৫ রানে ও ওকস ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪২ ওভারে ৫ উইকেটে ২৪৮ রান।

বাটলারের বিদায়ে ম্যাচে ফিরল কিউইরা

বাটলারের বিধ্বংসী রূপ দেখানোর আগেই তাকে ফিরিয়ে দিলেন বোল্ট। ১২ বলে ১১ রান করে মিড অফে উইলিয়ামসনের ক্যাচে পরিনত হয়ে ফেরেন তিনি। মরগান ৪ রানে ও স্টোকস ৩ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৫ ওভারে ৪ উইকেটে ২১৮ রান।

বেয়ারস্টোকে ফেরালেন হেনরি

দুর্দান্ত সেঞ্চুরির পর বেয়ারস্টোকে বেশিক্ষন টিকতে দিলেন না হেনরি। ব্যক্তিগত ১০৬ রানের মাথায় ইনসাইড এজে বোল্ড করে ফেরান এই ওপেনারকে। বাটলার ৯ রানে ও মরগান ২ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩ উইকেটে ২১১ রান।

বেয়ারস্টোর সেঞ্চুরির পর ফিরলেন ‍রুট

বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন বেয়ারস্টো। মাত্র ৯৫ বলে ব্যক্তিগত নবম শতরানে পৌছলেন তিনি। তার এই মাইলফলক অর্জণের পর বোল্ট ২৪ রান করা রুটকে লাথামের তালুবন্দী করে ফেরান। অবশ্য রিভিউ নিলেও তাতে কাজে দেয়নি। বেয়ারস্টো ১০০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩০.১ ওভারে ২ উইকেটে ১৯৪ রান।

বড় জুটি ভাঙলেন নিসাম

রয়-বেয়ারস্টোর ১২৩ রানে জুটি ভেঙে দিলেন নিসাম। ব্যক্তিগত ২য় ওভারের পরপর দুই বলে চার মারার পর আবারও আগ্রাসী ব্যাটিং করতে গিয়ে স্যান্টনারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৬০ রান করা রয়। বেয়ারেস্টো ৫৪ রানে অপরাজিত আছেন। নতুন ক্রিজে আসা রুট অপরাজিত আছেন ১ রানে নিয়ে।

দলীয় সংগ্রহ ১৯ ওভারে ১ উইকেটে ১২৪ রান।

রয়-বেয়ারস্টোর শতরানের জুটি

ইনিংসের শুরু থেকেই দুর্দান্ত খেলা ইংলিশ দুই ওপেনারে শতরান পেরিয়েছে স্বাগতিকরা। মাত্র ১৫তম ওভারেই স্কোরবোর্ডে শতরান যোগ করেন এই দুই ব্যাটসম্যান। রয় এবং বেয়ারেস্টো দুজনই পেয়েছেন ব্যক্তিগত পঞ্চাশ রান। ৬ চারে রয় ৫০ রানে ও ৯ চারে বেয়ারেস্টো ৫২ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৭ ওভারে বিনা উইকেটে ১১১ রান।

ইংল্যান্ডের দুর্দান্ত শুরু

টসে জিতে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেছে ইংলিশ দুই ওপেনার রয় ও বেয়ারেস্টো। ইনিংসের সপ্তম ওভারেই দলীয় পঞ্চাশ পূর্ণ করেন এই দুই ব্যাটসম্যান। বেয়ারেস্টো ৩০ রানে ও রয় ১৪ রানে অপরাজিত আছেন।

৭ ওভারে দলীয় সংগ্রহ বিনা উইকেটে ৫৩ রান।

টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক এইউন মরগান। টস জিতলে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনও ব্যাটিং নিতেন বলে জানিয়েছেন। ইংল্যান্ড দলে কোন পরিবর্তন নেই। অন্যদিকে নিউজিল্যান্ড দলে ফার্গুসন ও সোধির বদলে খেলবেন সাউদি এবং ম্যাট হেনরি।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারেস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট। উৎসঃ ইনকিলাব ।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী ক্লাবে জুয়ার আসর থেকে ১৮০ কোটি
বিদেশি শটগান ও ৬৭ রাউন্ড গুলিসহ গ্রেফতার চট্টগ্রাম যুবলীগ নেতা নুর মোস্তফা টিনুকে জিজ্ঞাসাবাদের জন্য
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক ড. বিথীকা বণিকের পদত্যাগ ও তার বাসায় ঘটে যাওয়া শ্লীলতাহানির
সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলায় ইরানের ওপর দোষারোপ করতে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের
আওয়ামী লীগ নিজেদের ঘর থেকেই শুদ্ধি অভিযান শুরু করেছে বলেছে মন্তব্য করেছেন ক্ষমতাসীন দলটির সাধারণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal