, বুধবার, ২১ আগস্ট ২০১৯

jamil Ahamed

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত” ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

প্রকাশ: ২০১৯-০৭-০৭ ১৭:১০:২৪ || আপডেট: ২০১৯-০৭-০৭ ১৭:১০:২৪

Spread the love

সীতাকুণ্ড, খেপুপাড়া, টেকনাফ, চট্টগ্রাম ও কক্সবাজারে শনিবার (৬ জুলাই) অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, রোববারও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই অতি ভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধস হতে পারে।

অন্যদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং বেশকিছু নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

রোববার (৭ জুলাই) এসব সতর্কবার্তা জানায় সংস্থাটি। এর আগে শনিবারও ভূমিধসের শঙ্কার কথা জানিয়েছিল আবহাওয়া অধিদফতর।

ভারী বর্ষণের সতর্কবার্তায় বলা হয়, বাংলাদেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে ৭ জুলাই সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টিপাত হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

কিছু এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেগুলো হলো রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, কুমিল্লা এবং কক্সবাজার। এসব অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

রোববার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। উৎসঃ জাগো নিউজ।

এবার মালয়েশিয়ার সব প্রদেশেই নিষিদ্ধ হলেন ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েক। এর আগে মালয়েশিয়ার সাত
কুয়েত সিটিঃ জাল পাসপোর্টে কুয়েতে প্রবেশের চেষ্ঠা করে আটক হলেন ১ ইন্ডিয়ান ও ২ শ্রিলংকান
আমার বাসা উপরশহর। বাসা দূর বলে আমি সাধারণত রুয়েট থেকে রেইলগেট পর্যন্ত অটোতে করে আসি।
নিউজ ডেস্কঃ বিশ্বের নিকট সৌন্দ্যের্যের লীলাভূমি জম্মু-কাশ্মীর এখন সেনা ব্যারাক" চলছে তল্লাশী ও অভিযান, জম্মু-কাশ্মীরের
আরটিএমনিউজ২৪ডটকম, পটিয়াঃ দুলাভাই আদরের শালাকে ঢাকার চেয়ারকোচে তুলে দিতে রওনা হয়েছিল শহরের উদ্দেশ্য, কিন্ত বেশীদুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal