, রোববার, ২১ জুলাই ২০১৯

jamil Ahamed

হজ করতে আগ্রহী কাতারিদের জন্য নতুন নিয়ম

প্রকাশ: ২০১৯-০৭-০৭ ১৭:০১:১৪ || আপডেট: ২০১৯-০৭-০৭ ১৭:০১:১৪

Spread the love

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেছেন, চলতি বছর থেকে হজ করতে আগ্রহী কাতারের নাগরিকদের জন্য নতুন একটি নিয়ম চালু করা হচ্ছে। সেই নিয়ম অনুযায়ী, কাতার থেকে হজ করতে আসা মানুষদের ‘ইলেকট্রনিক গেটস’ নামের এক ধরনের পদ্ধতির মাধ্যমে হজের নিবন্ধন করতে হবে।

মূলত কাতার সন্ত্রাসীদের মদদ দেয় এই অভিযোগ তুলেই দেশটির হজযাত্রীদের জন্য এমন ধরনের নিবন্ধন পদ্ধতি চালু করতে চাচ্ছে সৌদি আরব। তবে সৌদির হজ মন্ত্রী জানিয়েছেন, এর আগেও মাঝে মাঝে এ ধরনের ওয়েবসাইটের মাধ্যমে এই পদ্ধতি চালু করার চেষ্টা করলেও দোহা কর্তৃপক্ষ সেই ওয়েবসাইট নিষিদ্ধ করে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আল আরাবিয়াকে গত শুক্রবার সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন বলেন, ‘যারা হজ করতে আসতে চায় তাদের স্বাগত জানাচ্ছি। তবে আগামী কিছুদিনের মধ্যে নতুর নিয়ম চালু করার ঘোষণা দেয়া হবে।’

মূলত রিয়াদ আর দোহার মধ্যে সম্পর্কের অবনতির কারণে কাতারের হজযাত্রীদের জন্য নানা ধরনের জটিলতা তৈরি হয়। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিসর ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও ভ্রমণ সম্পর্ক বিচ্ছিন্ন করে। দেশগুলো অভিযোগ তোলে, দোহা সন্ত্রাসী গোষ্ঠীদের মদদ ও পৃষ্ঠপোষকতা করার মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে।

গত বছর হজের সময় কাতার অভিযোগ করে সৌদি আরব তাদের দেশের নাগরিকরা যাতে হজ পালন করতে না পারে সেজন্য নানারকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। দোহার এমন অভিযোগের পর সৌদি কর্তৃপক্ষ ঘোষণা দেয় কাতারের যারা হজ করতে আসবেন তাদের অন অ্যারাইভাল ভিসা দেয়া হবে।

গত মে মাসে সৌদির হজ বিষয়ক মন্ত্রী ঘোষণা দেন, ওমরাহ হজ পালেন কাতারের নাগরিকেদরে নিবন্ধন করার জন্য একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, বছরের যেকোনো সময় তারা এই ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। সৌদি প্রেস এজেন্সি জানায় এর আগে একটি ওয়েবসাইট খোলা হলে সেটি নিজেদের দেশে নিষিদ্ধ করে দোহা কর্তৃপক্ষ। এরপর নতুন এই ওয়েবসাইট চালু করা হয়েছে। উৎসঃ জাগো নিউজ।

ইয়েমেনের লড়াইয়ের শুরুটা হয় আরব বসন্ত দিয়ে, যার মাধ্যমে আসলে দেশটিতে স্থিতিশীলতা আসবে বলে মনে
সৌদি আরবে সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ইতিমধ্যে সৌদিতে সেনা ও সরঞ্জাম
বরগুনার চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলার প্রধান সাক্ষী ও নিহত রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির
মাদারীপুরে দশম শ্রেণির মাদ্রাসাছাত্রী দীপ্তি আক্তার হত্যা মামলার প্রধান আসামি সাজ্জাদকে গ্রেপ্তার করেছে র‌্যাব। শনিবার
আসিফ ইকবাল ( চট্টগ্রাম প্রতিনিধি)ঃ নিঃস্বার্থ ভালোবাসার বিরল উদাহরণ আব্বাস উদ্দীন, জনপ্রতিনিধি না হয়ে ও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal