, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

ভিডিও নিউজ – জলাবদ্ধতায় চরম বিপর্যয়ে চট্টগ্রাম নগরবাসী

প্রকাশ: ২০১৯-০৭-১৩ ১৪:২৭:৫৮ || আপডেট: ২০১৯-০৭-১৩ ১৪:২৭:৫৮

Spread the love

চট্টগ্রামঃ জলাবদ্ধতায় চরম বিপর্যয়ে চট্টগ্রাম নগরবাসী, চারদিকে অথৈ পানির কবলে গণ মানুষের জীবন যাত্রা।

নগরীর মুরদপুরের ভিডিও চিত্র।

বহদ্দারহাট এলাকার চিত্র।

টানা বৃষ্টিতে চট্টগ্রাম শহর জুড়ে ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। নগরীর বিভিন্ন এলাকা হাঁটু পানিতে তলিয়ে গেছে। যানবাহন চলাচল যেমন ব্যাহত হচ্ছে তেমনি শিক্ষার্থী ও কর্মজীবীরা পড়েছেন চরম দুর্ভোগে। এছাড়া পাহাড় ধসে মাটিচাপা পড়া দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

নগরীর বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার বলেন, ‘আরেফিন নগরে সকালে পাহাড়ের মাটি ধসে দু’জন চাপা পড়েছিল। তাদের জীবিত উদ্ধার করা হয়েছে।’

টানা কয়েক ঘণ্টার ভারী বর্ষণে ফের ডুবে গেছে চট্টগ্রাম নগরের একাধিক এলাকা। নগরীর বহদ্দার হাট, কাপাসগোলা, চকবাজার, ষোলশহর, আগ্রাবাদ, মুরাদপুর, হালিশহর, খাতুনগঞ্জ ও বাকলিয়াসহ বেশ কিছু এলাকাতে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এসব এলাকায় সকাল থেকে যানবাহন চলাচলে সমস্যা হচ্ছে।

এছাড়া বাসা-বাড়ি কিংবা দোকান-পাটে পানি ঢোকা নিয়ে সীমাহীন দুর্ভোগ আর দুশ্চিন্তায় পড়েছেন বাসিন্দারা। কয়েকটি সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় সেখানে বন্ধ রয়েছে গণপরিবহন চলাচল।

জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন, ভারী বর্ষণের কারণে পাহাড় বা ভূমিধসের আশঙ্কা দেখা দিয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে ঝুঁকিপূ্র্ণ পাহাড়ের পাদদেশ থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে।

এছাড়া, ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে নিজ উদ্যোগে সরে যেতে মাইকিং করা হচ্ছে। রেড ক্রিসেন্ট নিয়ন্ত্রণ কক্ষ চালু ও জেলা সিভিল সার্জন অফিস মেডিকেল টিম গঠন করেছে। যে কোনো দুর্যোগ মোকাবিলায় প্রশাসন থেকে প্রস্তুতি রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (১৩ জুলাই) সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. আব্দুল হান্নান জানান, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্র এবং ভারী ও অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এদিকে,  চট্টগ্রাম নগরীর মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত আক্তারুজ্জামান ফ্লাইওভারে হাঁটু পরিমাণ পানি জমে থাকার তথ্য দিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। বৃষ্টির মধ্যে গাড়ি নিয়ে ফ্লাইওভার অতিক্রম করতে গিয়ে অনেকে দুর্ভোগে পড়েছেন।

জামালখানের ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, ‘কয়েক দিনের টানা বৃষ্টির কারণে নগরীর কিছু এলাকাতে পানি জমে গেছে। সিটি করপোরেশনের কর্মীরা নালা নর্দমা পরিষ্কার করে পানি নিষ্কাশনের কাজ করছেন।

Logo-orginal