, শনিবার, ২৪ আগস্ট ২০১৯

jamil Ahamed

কাশ্মীরে বিক্ষোভের ভিডিও প্রকাশ করল বিবিসি

প্রকাশ: ২০১৯-০৮-১১ ২০:১১:৩৮ || আপডেট: ২০১৯-০৮-১১ ২০:১১:৩৮

Spread the love

কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে দেশটির সরকার। এর প্রতিবাদে রাজধানী শ্রীনগরে শুক্রবার (৯ আগস্ট) হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। ভারত সরকার এমন দাবি অস্বীকার করলেও বিবিসি বিক্ষোভের ভিডিও প্রকাশ করেছে।

বিবিসির প্রকাশ করা ভিডিওটিতে দেখা যাচ্ছে, সড়কে মানুষ বিক্ষোভ করছেন। সেখানে বিক্ষোভাকারীদের ওপর কাঁদানে গ্যাস ও ছররা গুলি ছুড়ছে পুলিশ। বিক্ষোভকারীরাও পুলিশকে প্রতিহত করার চেষ্টা করছেন। কিন্তু বিক্ষোভ দমনের চেষ্টা করে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদকদের প্রত্যক্ষদর্শীরা বলছেন, গত শুক্রবার জুমার নামাজের জন্য কারফিউ কিছুটা শিথিল করার সুযোগে, মাত্র আধঘণ্টার মধ্যেই শ্রীনগরের ঈদগাহ ময়দানে হাজার হাজার মানুষ জড়ো হয়ে যায়। সেই বিক্ষোভের ভিডিও গতকাল বিবিসির হাতে আসে।

বিবিসি বলছে, ওই ভিডিওতে দেখা যায়, হাজার হাজার মানুষের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান উঠছে। ওই বিক্ষোভে পুলিশ কাদানে গ্যাস ও ছররা গুলি নিক্ষেপ করে, যাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়।

বিবিসির সংবাদদাতা রিয়াজ মাসরুর শ্রীনগর থেকে ভিডিওটি পাঠিয়েছেন। এতে দেখা গেছে, শুক্রবার জুমার নামাজের পর কয়েক হাজার মানুষের প্রতিবাদ-বিক্ষোভ করছেন। বিক্ষোভকারীদের কারও হাতে কালো কিংবা সবুজের ওপরে চাঁদ-তারা আঁকানো পতাকা, কারও হাতে ‘উই ওয়ান্ট ফ্রিডম’ লেখা প্ল্যাকার্ড।

তবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার এক টুইট বার্তায় জানানো হয়, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, কাশ্মীরে প্রায় দশ হাজার মানুষ প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছিলেন। এ খবর মিথ্যা বলে দাবি করেছে দেশটির সরকার।

সীমান্তে ফের যুদ্ধ বিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। ভারতের তরফ থেকে দাবি করা হয়েছে যে, আবারও
রাখে আল্লাহ, মারে কে" সে কথার আবারো প্রমাণ মিলল অলোউকিকভাবে বেঁচে যাওয়া এক শিশুর কাহিনী
চট্টগ্রামঃ উস্তাজুল কুররা ক্বারি আব্দুল গণি গতকাল শুক্রবার (২৩ আগস্ট) রাত ১.৩০ মিনিটে চট্টগ্রাম (সিএসসিআর)
ভারতঃ সংবিধানের ৩৭০ ধারা রদের পর জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি বুঝতে রাহুল গাঁধীর নেতৃত্বে কংগ্রেস-সহ
নিউজ ডেস্কঃ আমাজনের আগুন নিয়ে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠার প্রেক্ষিতে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো স্বীকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal