, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯

jamil Ahamed

যে কারণে মেয়াদ বাড়ল পাক সেনাপ্রধান জাভেদ বাজওয়ার

প্রকাশ: ২০১৯-০৮-১৯ ২০:৩৯:০৫ || আপডেট: ২০১৯-০৮-১৯ ২০:৩৯:০৫

Spread the love

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আরও তিন বছরের জন্য সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। সোমবার প্রধানমন্ত্রী ইমরান খান তার এ মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত দেন।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন ও জিয়ো নিউজের খবরে বলা হয়, আঞ্চলিক অস্থিরতা দমন ও দেশের নিরাপত্তারক্ষায় বিশেষ ভূমিকা রাখায় জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আরও তিন বছর সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বিশেষত পুলওয়ামাসহ কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সেনাবাহিনী তার নেতৃত্বে ভালো ভূমিকা রেখেছে বলে মনে করছেন দেশটির নীতিনির্ধারকরা।

সোমবার প্রধানমন্ত্রীর দফতর থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে সেনাপ্রধানের মেয়াদবৃদ্ধির কথা জানানো হয়। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলা নিয়ে ভারতের সঙ্গে যুদ্ধপরিস্থিতি মোকাবেলাসহ সম্প্রতি কাশ্মীর ইস্যুতেও সরব ভূমিকা পালন করেছেন জেনারেল বাজওয়া।

চলতি মাসের শুরু থেকে কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে তার আরও প্রয়োজন রয়েছে মনে করছে ইমরান খানের সরকার।

২০১৬ সালের ২৯ নভেম্বর পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন কামার জাভেদ বাজওয়া।

পাকিস্তানের ৭৩ বছরের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার কোনো সেনাপ্রধানের মেয়াদবৃদ্ধি করা হল। এর আগে সাবেক সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কিয়ানিকে দ্বিতীয় মেয়াদে সেনাপ্রধান করা হয়েছিল।

২০০৭ সালে তৎকালীন সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফ সেনাপ্রধানের পদ থেকে সরে গিয়ে জেনারেল কিয়ানিকে সেনাবাহিনীতে নিজের স্থলাভিষিক্ত করেন। ২০১০ সালে জেনারেল কিয়ানির মেয়াদ শেষ হওয়ার পর প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি তাকে আরও তিন বছরের জন্য ওই পদে বহাল থাকার নির্দেশ দিয়েছিলেন। সুত্রঃ যুগান্তর।

চট্টগ্রামঃ জেলার রাঙ্গুনিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয়ার অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর
ঢাকায় অবৈধভাবে ক্যাসিনো ও জুয়ার বোর্ড পরিচালনার অভিযোগে গ্রেফতার হচ্ছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি
ক্রীড়া ডেস্কঃ টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে এক ইনিংসের সর্বোচ্চ ৫টি ছক্কার রেকর্ড গড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ
কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত ভারতের সঙ্গে কোন আলোচনায় বসবে না পাকিস্তান। বুধবার
ফিলিস্তিনের পশ্চিম তীরে এক ফিলিস্তিনি নারীকে একের পর এক গুলি চালিয়ে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal