, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

কাশ্মীর ইস্যুতে সমর্থনের পর মোদিকে রাষ্ট্রীয় সম্মাননা দিতে যাচ্ছে আরব আমিরাত।

প্রকাশ: ২০১৯-০৮-২৪ ১৫:৫৫:৪০ || আপডেট: ২০১৯-০৮-২৪ ১৫:৫৫:৪০

Spread the love

ভারতের উগ্র হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা দিতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

আজ শনিবার ২৪ আগস্ট) তাঁকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ দেয়া হবে। গকাল শুক্রবার (২৩ আগস্ট)  সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাত করবেন মোদী। তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক বিষেয় কথা হবে তিনি। তারপরেই তাঁকে অর্ডার অব জায়েদ সম্মান দিয়ে সম্মান জানাবেন জায়েদ আল নাহিয়ান।

সংযুক্ত আরব আমিরশাহির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহানের নামেই ওই পুরস্কার দিয়ে থাকে আরব আমিরাত।

এ বছর এপ্রিল মাসে সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ ঘোষণা করেন, তাঁর ‘প্রিয় বন্ধু’ মোদীকে এই সম্মান দেওয়া হবে। আবুধাবির যুবরাজ টুইট করে বলেন, ‘‘ভারতের সঙ্গে আমাদের ঐতিহাসিক যোগাযোগ রয়েছে। আমার প্রিয় বন্ধু মোদীসেই যোগাযোগ দৃঢ়তর করে তুলেছেন। এই অবদানের স্বীকৃতি হিসাবে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট তাঁকে জায়েদ পদক প্রদান করবেন।’’

জায়েদ মেডেল বা অর্ডার অব জায়েদ হল আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মান। বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, রাজা বা অন্যান্য রাষ্ট্রপ্রধানকে ওই পদক দেওয়া হয়।

এর আগে এই সম্মান পেয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, ইরিট্রিয়ার প্রেসিডেন্ট ইসাইয়াস আফওয়েরকি। পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মুশারফ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

Logo-orginal