, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

পুরনো ছন্দে ফিরতে চলেছে কাশ্মীর” দাবি ভারতের, কাশ্মীরীরা কি ভাবছে ?

প্রকাশ: ২০১৯-০৮-১৬ ১৩:১৭:৪৮ || আপডেট: ২০১৯-০৮-১৬ ১৩:১৭:৪৮

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ ফের পুরনো ছন্দে ফিরতে চলেছে কাশ্মীর। জম্মু-কাশ্মীরের ওপর জারি নিষেধাজ্ঞা আগামী কয়েক দিনের মধ্যেই উঠতে চলেছে,শুক্রবার এমনটাই ঘোষণা করা হল কেন্দ্রের পক্ষ থেকে। প্রসঙ্গত, গত দশ দিনেরও বেশি সময় ধরে সেখানে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছিল যোগাযোগ মাধ্যমকে।

এমন প্রতিবেদন প্রকাশিত হয়েছে এনডিটিভির সংবাদে । নিষেধাজ্ঞা তুলে নিলে পরিস্থিতি কি স্বাভাবিক হবে ? এমন প্রশ্ন নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ পাচ্ছে পাক-ভারত সংবাদ মাধ্যমে ।

সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদন সুপ্রিম কোর্টে জানিয়েছিল কেন্দ্র। তারই জবাবে আদালতকে সরকারের নিরাপত্তা ব্যবস্থার ওপর ভরসা করার অনুরোধ জানায় কেন্দ্র। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয় সুপ্রিম কোর্টকে, যে প্রতিদিনই উন্নত হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিবেশ-পরিস্থিতি।

শুক্রবার কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার আলোচনা করবে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

নিষেধাজ্ঞা জারির পরেই কাশ্মীর টাইমসের সম্পাদক অনুরাধা ভাসিন যোগাযোগ মাধ্যম পুনরায় চালু করার আর্জি জানান। তাঁর দাবি, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সংবাদমাধ্যম। একই সঙ্গে কাশ্মীর এবং জম্মুর কয়েকটি জেলায় সাংবাদিকদের যাতায়াতে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল এই বিধিনিষেধ। ফলে, কাজের খাতিরে তাঁরাও নিষেধাজ্ঞা শিথিলের আবেদন জানান কেন্দ্রেকে।

এই প্রসঙ্গে, সরকার পক্ষের আইনজীবী কে কে বেণুগোপাল বলেন, কাশ্মীর টাইমস পত্রিকাটি জম্মু থেকে প্রকাশিত হয়, শ্রীনগর থেকে নয়। ফলে, এই নিষেধাজ্ঞায় প্রায় বন্ধের মুখে পত্রিকার সমস্ত কাজ।

সুপ্রিম কোর্টের মতে, সংবাদমাধ্যম এবং যোগাযোগ মাধ্যমের মতো দুটি গুরুত্বপূর্ণ বিষয় সবার আগে বিবেচনা করা হবে।

“ধন্যবাদ দিদি”:মমতা বন্দ্যোপাধ্যায় জন্মদিনের শুভেচ্ছা জানানোয় পাল্টা বললেন কেজরিওয়াল

উল্লেখ্য, ৩৭০ অনুচ্ছেদ বাতিল ঘোষণার সময় থেকেই যোগাযোগ ব্যবস্থায় দেশের থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে জম্মু-কাশ্মীর। গত ১০ দিনেরও বেশি ইন্টারনেট-মোবাইল পরিষেবা স্থগিত রয়েছে দুই জেলায়। কার্ফ্যু জারি বেশ কিছু অঞ্চলে।

সেই নিষেধাজ্ঞায় প্রকাশিত হতে পারছে না তাঁর দৈনিক সংবাদপত্র এমনই অভিযোগ সম্পাদকের।

এরপরেই কেন্দ্রের তরফ থেকে শীর্ষ আদালতে বিষয়টি পুর্নবিবেচনার আর্জি জানানো হয় বলে খবরে।

তবে সরাসরি কাশ্মীরি জন সাধারণের মতামত জানা যাচ্ছেনা, তাই অগ্নিবহ জম্মু-কাশ্মীরের ভবিষ্যৎ বিশ্লেষণ করা সহজ নয় বলে মনে করেন সাবেক এক ভারতীয় সেনা অফিসার ।

অন্যদিকে আজ রুদ্ধদ্বার বৈঠকে বসেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, সে বৈঠকের প্রস্তাব জানা যাবে আজ বিকেল নাগাদ ।

Logo-orginal