, শুক্রবার, ৩ জুলাই ২০২০

Avatar admin

উড়তে গিয়ে ফের ভেঙে পড়ল ভারতীয় বিমান

প্রকাশ: ২০১৯-০৯-১৭ ১৬:৪৯:৪৪ || আপডেট: ২০১৯-০৯-১৭ ১৬:৫০:০৭

Spread the love

উড়তে উড়তে হঠাৎই খোলা মাঠে ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিমান।

তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। মঙ্গলবার সকাল ৬টার দিকে ভারতের কর্ণাটক রাজ্যের চিত্রদুর্গ জেলায় এই ঘটনা ঘটে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবার সকালে কর্ণাটকের চিত্রদুর্গ জেলায় ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) মানবহীন বিমান রুস্তম-২ এর পরীক্ষামূলক উড্ডয়ন চলছিল। সেসময় উড়তে উড়তেই আচমকাই খোলা মাঠের মধ্যে ভেঙে পড়ে বিমানটি।

এই ঘটনার পর ডিআরডিও’র পক্ষ থেকে বলা হয়েছে, অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জের সময় বিমানটি ভেঙে পড়ে। সংশ্লিষ্ট বিমানের উড্ডয়ন ক্ষমতা ও যুদ্ধক্ষেত্রে অস্ত্র বহনের ক্ষমতায় এই টেস্ট রেঞ্জে পরীক্ষা করে দেখা হয়।

চিত্রদুর্গের পুলিশ সুপার জানান, ডিআরডিও’র ইউএভি রুস্তম-২ এর ভেঙে পড়ার খবর পেয়েছি। পরীক্ষামূলক উড্ডয়নে ব্যর্থ হয়ে বিমানটি ভেঙ্গে পড়ে। খোলা মাঠের মধ্যে বিমানটি ভেঙে পড়ার পর আতঙ্কিত গ্রামবাসীরা মাঠের মধ্যে জড়ো হন। তবে নিরাপত্তার কারণে তাদের সরিয়ে দেয়া হয়। পুরো এলাকা পুলিশি নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে।

ডিআরডিও-র ১৫০০ কোটি টাকার ইউএভি প্রজেক্টের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই রুস্তম-২। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এই এয়ারক্রাফট সফল ভাবে পরীক্ষামূলক উড়ান শেষ করে। তবে এবার সাফল্য আসেনি।

এর আগে ভারতীয় সেনাবাহিনীর জন্য ডিআরডিও নিশান্ত নামের একটি ড্রোন তৈরি করে। তবে সেটাও সফল হয়নি। ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করা সেই বিমানটিও একাধিকবার উড়তে উড়তেই ভেঙে পড়ে। উৎসঃ নয়া দিগন্ত।

Logo-orginal