, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০

admin

চলছে সেনা মহড়া” কুয়েতেও যুদ্ধের দামামা

প্রকাশ: ২০১৯-০৯-১৯ ১২:২৫:০১ || আপডেট: ২০১৯-০৯-১৯ ১২:২৫:০১

Spread the love

যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুতির মাত্রা বাড়ানোর পাশাপাশি সামরিক মহড়া চালাচ্ছে কুয়েতের সেনাবাহিনী। সৌদি তেল স্থাপনায় হামলায় ইরানকে দায়ী করার পর উপসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনাকে সামনে রেখে বুধবার এমন দাবি করছে তারা।

এ ছাড়া শনিবার দেশটির আকাশসীমায় একটি ড্রোনের অনুপ্রবেশ ও রাজপ্রাসাদের ওপর দিয়ে উড়ে যাওয়ার যে খবর শোনা যাচ্ছে, সেটি নিয়েও তদন্তের ঘোষণা দিয়েছে কুয়েত সরকার। একই দিন সৌদি আরবে হামলায় দেশটির তেল উৎপাদন অর্ধেকের বেশি কমে গিয়েছিল।

টুইটারে পোস্ট করা একটি বিবৃতিতে কুয়েত সেনাবাহিনী বলছে, দেশের ভেতর উত্তেজনা বাড়ার প্রসঙ্গে সেনাপ্রধান বিভিন্ন ইউনিটের যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

তারা জানায়, দেশের সুরক্ষা ও ভূমির নিরাপত্তা সংরক্ষণে যুদ্ধের দক্ষতা ও প্রস্তুতি সর্বোচ্চ মাত্রায় নিয়ে যেতে বলা হয়েছে।

শনিবারে সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলার দায় স্বীকার করেছে প্রতিবেশী ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। কিন্তু হামলার জন্য ইরানকে দায়ী করছে যুক্তরাষ্ট্র। তাদের ধারণা, ইরাকের মাটি থেকে এ হামলা চালানো হয়েছে।

সৌদি প্রতিরক্ষামন্ত্রী বুধবার বলেছে, উত্তরাঞ্চল থেকে ড্রোন ও ক্রুজ মিসাইল হামলা চালানো হয়েছে। কাজেই হুতিদের দাবি নাকচ করে দিয়েছেন তিনি।

তবে হামলায় যে কোনো ধরনের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে ইরাক। দেশটি বলছে, প্রতিবেশীদের ওপর হামলা চালাতে ইরাকের মাটি ব্যবহার প্রতিরোধে আমরা সাংবিধানিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

ইরাক ও সৌদি আরবের সঙ্গে স্থল আর ইরানের সঙ্গে নৌ সীমান্ত রয়েছে কুয়েতের। কুয়েতের আলরাই পত্রিকা বলছে, শনিবার সন্ধ্যায় ছোট গাড়ির আকারের একটি মানববিহীন ড্রোন রাজপ্রাসাদের আড়াইশ মিটারের কাছে চলে আসে। এরপর বাতি জ্বালিয়ে উড়ে চলে যায়।

খবরে বলা হয়, কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহের সমুদ্র তীরবর্তী আবাসিক প্রাসাদের ওপর দিয়ে উড়ে চলে গেছে। শেখ সাবাহ বর্তমানে যুক্তরাষ্ট্রে মেডিকেল পরীক্ষার ভেতর দিয়ে যাচ্ছেন।

কুয়েতের সরকার ইতিমধ্যে গুরুত্বপূর্ণ স্থাপনাকে ঘিরে নিরাপত্তামূলক ব্যবস্থা বাড়িয়েছে। সুত্রঃ আরব টাইমস।

নিউজ ডেস্কঃ সেন্ট্রাল লন্ডনের রিজেন্ট পার্ক মসজিদের ভেতরে ছুরি হামলা হয়েছে। এতে এক বৃদ্ধ মুসল্লি
কুয়েতে বসবাসরত একামাহীন বিদেশীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণার কোন পরিকল্পনা নেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। মন্ত্রণালয় সুত্রে
আবারও র‌্যাগিং বিতর্ক। এবার শরীয়তপুরের গোসাইরহাটে সরকারী শামসুর রহমান কলেজে র‌্যাগিংয়ের নামে ৬ নারী শিক্ষার্থীকে
কুমিল্লা কান্দিরপার পূবালী চত্বর থেকে ভিক্টোরিয়া কলেজ রুটে চলাচলরত প্রত্যেকের নিকটই রাসেল একটি পরিচিত মুখ।
ছবি : সংগৃহীত আজকের তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে, খেয়াল করেছেন কি? আজকের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal