, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

নিরাপদ আশ্রয়ের খুঁজে মিশরের স্বৈরশাসক সিসি এখন নিউইর্য়কে

প্রকাশ: ২০১৯-০৯-২২ ১১:৪০:৩৪ || আপডেট: ২০১৯-০৯-২২ ১১:৪০:৩৪

Spread the love

ক্ষমতা দখলের পর থেকে মিসরে সব ধরনের গণবিক্ষোভ নিষিদ্ধ করেছিলেন সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল-সিসি।

২০১৩ থেকে ২০১৯। ৬ বছর নেহায়েত কম সময় নয়। মোটামুটি বড় ধরনের চ্যালেঞ্জে পড়তে হয়নি তাকে। তবে গত শুক্রবার থেকে নীরবতা ভেঙে বিক্ষোভে ফেটে পড়েছেন মিসরীয়রা। তারা স্লোগান দিতে থাকেন, ‘সিসি, তুই ক্ষমতা ছাড়’।

এমন একসময় মিসরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে, যখন জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। কিন্তু সিসির নিউইয়র্ক সফর নিয়ে আল-জাজিরার সাংবাদিক আহমেদ মনসুর জানালেন আরেক কথা। তার মতে, স্বৈরশাসক সিসি জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যাননি । তিনি মিশর থেকে নিউইয়র্ক গিয়েছেন ঠিকই, তবে তা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য।

গণমাধ্যমের ঘনিষ্ঠ সূত্রের বরাতে আহমদ মনসুর জানান, সিসি মূলত বাইরে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ ও আশ্রয় অনুসন্ধান করতে গিয়েছেন। মিসরীয় জনগণ দীর্ঘদিনের ভয় ও বাধা ভেঙে তার পতনের দাবিতে রাস্তায় নেমে আসার বিষয়টি তিনি আগে থেকেই আঁচ করতে পেরেছিলেন।

মিসরের পরিস্থিতি কোনদিকে গড়াবে তা এখনো স্পষ্ট নয়। দীর্ঘদিনের অবরুদ্ধ পরিস্থিতি মিসরীয় জনগণের মনে সিসির বিরুদ্ধে যে ক্ষোভ তৈরি করেছে তা যেকোনো সময় বিস্ফোরণ ঘটতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। সুত্রঃ যমুনা টিভি।

Logo-orginal