, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

গন্তব্য তুরস্ক হয়ে ইউরোপ: ভিসার জন্য চট্টগ্রাম থেকে থেকে ঢাকা যাওয়ার পথে ৩ রোহিঙ্গা গ্রেফতার”

প্রকাশ: ২০১৯-০৯-০৭ ০০:৪৯:০১ || আপডেট: ২০১৯-০৯-০৭ ০০:৪৯:০১

Spread the love

রাকিব উদ্দীন, চট্টগ্রামঃ রাজধানী যাওয়ার পথে চট্টগ্রাম নগরের আকবরশাহ এলাকা থেকে  তিন রোহিঙ্গা যুবক আটক হয়েছে পুলিশের হাতে। বাংলাদেশি পাসপোর্ট বহনকারী এ তিন রোহিঙ্গা তুরস্কের ভিসার আবেদন করতে ঢাকায় যাচ্ছিল বলে পুলিশ জানিয়েছে। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাতে নগরের সিডিএ এক নম্বর রোড মীর সিএনজি ফিলিং স্টেশনের সামনে থেকে পুলিশ তাদের গ্রেপ্তার করে আকবর শাহ থানা পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন মিয়ানামারের মংডু জেলার দুমবাই এলাকার আলী আহমদের ছেলে মো. ইউসুফ (২৩) ও মো. মুসা (২০) এবং মংডু জেলা চালিপাড়া এলাকার মো. জমির হোসেনের ছেলে মো. আজিজ (২১)। তিনজনই কক্সবাজার উখিয়া থাইংখালী হাকিমপাড়া ক্যাম্পে বসবাস করছিলেন।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান চৌধুরী জানান,  সন্দেহজনক গতিবিধি দেখে তিন যুবককে পুলিশ জিজ্ঞাসাবাদ করে।   কথাবার্তায় সন্দেহজনক মনে হওয়ায়  তাদের থানায় নিয়ে আসা হয়। ব্যাপক জিজ্ঞাসাবাদে তিনজনই স্বীকার করেন, তারা মিয়ানমারের বাসিন্দা, সেখান থেকে বাংলাদেশে এসেছেন।পরে স্থানীয় এক দালালের মাধ্যমে নোয়াখালীর ঠিকানা দিয়ে পাসপোর্ট করেন। সেই পাসপোর্টে বাংলাদেশী হিসেবে তুরস্কের ভিসা আবেদনের জন্য ঢাকায় যাচ্ছিলেন।

পাসপোর্টগুলো নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসের সিল-স্বাক্ষর রয়েছে।  রোহিঙ্গাদের পাসপোর্ট পাইয়ে দেয়ার ক্ষেত্রে সহযোগিতাকারী ৪ জন দালালের নাম’ও পেয়েছে বলে ওসি জানান। 

তিনজনেরই তুরস্ক হয়ে অবৈধপথে ইউরোপ ঢোকার পরিকল্পনা ছিল বলে ধারণা করা হচ্ছে।  ইউরোপের একটি রোহিঙ্গা সংগঠনের সঙ্গে তারা যোগাযোগ করেছিলেন। তাদের পরিবারের সকল সদস্যের কাছে বাংলাদেশি মোবাইল সিমকার্ড রয়েছে। ক্যাম্প থেকেই তারা এই সিমগুলো কিনেছেন, জানান ওসি মোস্তাফিজুর রহমান চৌধুরী

Logo-orginal