, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯

admin

ইরান সৌদিকে সংলাপে বসাতে ফের তৎপরতা চালাচ্ছে পাকিস্তান

প্রকাশ: ২০১৯-১০-১৫ ১৬:৫১:২০ || আপডেট: ২০১৯-১০-১৫ ১৬:৫১:২০

Spread the love

সৌদি আরব এবং ইরানের মাঝে সংলাপ আয়োজনে পাকিস্তান প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার এক দিনের সফরে তেহরানে গিয়ে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইমরান বলেন, অতীতে সৌদি আরব এবং ইরানকে আলোচনায় বসিয়েছিল পাকিস্তান। আবারও তাদের মত-পার্থক্য নিরসনে ভ্রাতৃত্বপূর্ণ এই দুই দেশকে আলোচনায় বসাতে সহায়তা করবে তার দেশ। সংবাদ রেডিও তেহরানের ।

তিনি বলেন, ইরানে এই সফর এবং আমি আগামী মঙ্গলবার সৌদি আরবে যে সফর করব, সেটি পাকিস্তান নেতৃত্বাধীন একটি উদ্যোগ। আমি একটি ইতিবাচক মানসিকতা নিয়ে সৌদি আরব সফরে যাব এবং পাকিস্তান একজন সহায়তাকারীর ভূমিকা পালন করবে। আমরা ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও একটি পারমাণবিক চুক্তি যাতে স্বাক্ষরিত হয় সেজন্য সহায়তা করব।
ইমরান খান বলেন, আলোচনার মাধ্যমে দুই মুসলিম দেশের মত-পার্থক্য দূর করে সহায়তাকারীর ভূমিকা পালন করতে পাকিস্তান প্রস্তুত রয়েছে।

সংবাদ সম্মেলনে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘আমি প্রধানমন্ত্রী ইমরান খানকে বলেছি, এই অঞ্চলের শান্তির জন্য পাকিস্তানের যে কোনো ধরনের উদ্যোগকে স্বাগত জানাবে ইরান। আমাদের দেশে তার সফরকে শ্রদ্ধা জানাই।’ ইয়েমেন যুদ্ধ ও ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে বলেও রুহানি জানান।

গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সময় ইমরান বলেছিলেন, ইরানের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা প্রশমনে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালনের জন্য তাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে অনুরোধ জানিয়েছিলেন।

ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়াঃ রাঙ্গুনিয়ায় ব্লাড ব্যাংকের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এই
লোহাগাড়া প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়ায় এক প্রবাসীর স্ত্রীকে ভুলিয়ে ভালিয়ে ভাগিয়ে নিয়ে গেলেও শেষ রক্ষা
লোহাগাড়া প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়ায় অপহরণ মামালার এক আসামীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ১৪ নভেম্বর
অব্যাহতভাবে পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে বাণিজ্যমন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন পৌরসভা শাখার বার্ষিক সম্মেলন বৃহস্পতিবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal