, রোববার, ১৭ নভেম্বর ২০১৯

admin

মক্কা মদীনার হারাম শরীফে খতিব ও ইমাম হিসাবে নিয়োগ পেলেন যারা

প্রকাশ: ২০১৯-১০-১৪ ১৬:৩৭:৪৭ || আপডেট: ২০১৯-১০-১৪ ১৬:৩৭:৪৭

Spread the love

পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে নতুন খতিব এবং ইমামদের নাম ঘোষণা করা হয়েছে। নতুন খতিবরা আগে থেকেই ইমামতির দায়িত্ব পালন করে আসছেন। পুরনো ইমামদের থেকে নতুন খতিব নিয়োগের পাশাপাশি নতুন করে ইমামও নিয়োগ দেয়া হয়েছে।

গত শনিবার (১২ অক্টোবর) সৌদি আরবের বাদশাহ খাদেমুল হারামাইন ওয়াশশারিফাইন সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের নির্দেশে এ নিয়োগ দেয়া হয়। সৌদি বাদশাহর নির্দেশে মসজিদুল হারামাইন বিষয়ক অধিদফতরের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

কাবা শরিফের নতুন খতিব: কাবা শরিফের খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন দুজন। তারা হলেন-  শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ এবং  শায়খ ড. আবদুল্লাহ বিন আওয়াদ আল জুহানি। এ দুই ইমাম দীর্ঘদিন ধরে কাবা শরিফের বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করে আসছিলেন।

কাবা শরিফের নতুন ইমাম: কাবা শরিফের ইমাম হিসেবে নতুন একজনকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি হলেন- শায়খ ড. ইয়াসির আদ-দাওসারি। শায়খ দাওসারি কয়েক বছর আগে রমজান মাসে তারাবিহ নামাজ পড়ানোর জন্য কাবা শরিফের তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এখন থেকে তিনি বিভিন্ন ওয়াক্তের ইমামতির দায়িত্ব পালন করবেন।

মদিনার নতুন খতিব: কাবা শরিফের পাশাপাশি মদিনার মসজিদে নববিতে একজনকে নতুন খতিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছেন। তিনি হলেন- শায়খ ড. আহমদ বিন তালিব হুমাইদ। শায়খ তালিব আগে থেকেই মসজিদে নববিতে বিভিন্ন ওয়াক্তে ইমামতি করে আসছিলেন।

মদিনার নতুন ইমাম: মসজিদে নববিতে দুজন নতুন ইমাম নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন- শায়খ ড. আহমদ বিন আলী হুজাইফি ও শায়খ ড. খালেদ বিন সুলাইমান মুহান্না।

এদের মধ্যে শায়খ আহমদ বিন আলী হুজাইফি মদিনা শরিফের প্রবীণ ইমাম ও খতিব শায়খ হুজাইফির সন্তান। তারা উভয়েই বেশ কয়েক বছর ধরে মসজিদে নববিতে রমজানের তারাবির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

(ছবি,ঘাতক অনিক) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার বিষয়ে পূর্ব থেকেই সিদ্ধান্ত নেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন তিনি পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছেন। আজ শনিবার সন্ধ্যায় প্রধনমন্ত্রী বলেন,
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ রাঙ্গুনিয়া উপজেলার মরিয়মনগর ইসলামি কিন্ডারগার্টেন স্কুলে ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়াঃ রাঙ্গুনিয়ায় ব্লাড ব্যাংকের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এই
লোহাগাড়া প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়ায় এক প্রবাসীর স্ত্রীকে ভুলিয়ে ভালিয়ে ভাগিয়ে নিয়ে গেলেও শেষ রক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal