, মঙ্গলবার, ২ জুন ২০২০

Avatar Maftun

শিল্পকলায় ঊষা গাঙ্গুলির নাটক “জাল” মঞ্চস্থ

প্রকাশ: ২০১৯-১০-২৪ ২৩:০৩:২৯ || আপডেট: ২০১৯-১০-২৪ ২৩:০৩:২৯

রাকিব উদ্দিন,  বিনোদন প্রতিবেদক

গতকাল ২৩ অক্টোবর, বুধবার সন্ধ্যায় নগরীর শিল্পকলা একাডেমিতে।বিটা প্রযোজনায় ঊষা গাঙ্গুলীর নাট্য ভাবনা, রচনা ও নিদের্শনায় নাটক ‘জাল’ এর প্রথম মঞ্চায়ন হয়।

নাটক শুরু হয় দক্ষিণের সুন্দরবনের জেলেদের জীবন নিয়ে। যেখানে তাদের জীবনে এই জাল হয়ে ওঠে অবরুদ্ধ করে রাখার প্রতীক।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মানব পাচার বিশেষ করে নারী পাচারের বিষয়টি অনেক বেশি মূর্ত।জাল নাটক হলো আমাদের পুরুষ শাসিত সমাজিক ব্যবস্হায় নারীদের যুগ যুগ ধরে আটকে রাখার প্রতিচ্ছবি। প্রতিনিয়ত নিপীড়ন নির্যাতন তাদের মুক্তির অবরুদ্ধ করে রেখেছে।সময় পাল্টেছে। নারীরা এখন আর জলের মধ্যে অবরুদ্ধ থাকতে চায় না।কিন্তু আরেকটি জায়গায় পরিবর্তন এসেছে সেটি হচ্ছে শিক্ষার পরিবর্তন। সেই শিক্ষার জায়গা থেকে জালকে ছিন্ন করার প্রায়াস হিসেবে এ নাটক।

ভারত,বাংলাদেশ দু’দেশেই রয়েছে সুন্দরবন।সুন্দরবনের সামাজিক, প্রকৃতিক আর অর্থনৈতিক পশ্চাৎপদতার সাথে যুক্ত হয়েছে দারিদ্রতা আর অশিক্ষা, গিলে নিচ্ছে তাদের যাপিত জীবনকে।যার প্রতিফলন হিসেবে নারী পাচারের বিষয়টি উঠে এসেছে এ নাটকে।

রচনা নিদের্শন ঊষা গাঙ্গুলি, সঙ্গীতে দীপঙ্কর দে,কোরিওগ্রাফি প্রশিক্ষক,রুদ্র প্রসাদ রায়।

অভিনয়ে ছিলেন অশোক বড়ুয়া,প্রদীপ আচার্য্য, বাপ্পা চৌধুরী, দীপঙ্কর দে,সালাহ উদ্দিন মাহমুদ,বাবলা দাশ,মো ইব্রাহিম, মোর্শেদ,শুভ্রা বিশ্বাস, শারমিন,ফারজানা,নুসরাত,লিমা,রিশিকা,ফারজানা আক্তার।আলোক পরিকল্পনা ও প্রয়োগ ইমরান হোসেন।

নাটক শেষে ঊষা গাঙ্গুলি বলেন,
চট্টগ্রাম আমার খুব প্রিয় শহর।এ শহরের সাথে আমার সম্পর্ক প্রায় ১৫ বছরের। আমি ভারত থেকে এসেছি গত বিশদিন জাল নাটকের নিদের্শনার কাজ করেছি আমার খুব ভাল লেগেছে। বিটা এবং সমস্ত শিল্পীদের ভালোবাসা জানাচ্ছি।

Logo-orginal