, সোমবার, ১৩ জুলাই ২০২০

Avatar jamil Ahamed

বিপদে ভারতীয় বিমানের দেড় শতাধিক যাত্রীর প্রাণ রক্ষা করল পাকিস্তান

প্রকাশ: ২০১৯-১১-১৭ ১২:১২:০০ || আপডেট: ২০১৯-১১-১৭ ১২:১২:০০

Spread the love

পাকিস্তান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তৎপরতায় রক্ষা পেল একটি ভারতীয় যাত্রীবাহী বিমান। দুই দেশের মধ্যে মারাত্মক বৈরী সম্পর্কের মধ্যেই ভারতীয় বিমানকে রক্ষা করল পাকিস্তান।

বৃহস্পতিবার ভারতীয় বিমানটি জয়পুর থেকে ওমানের রাজধানী মাসকাটের দিকে উড়ে যাচ্ছিল। বিমানে প্রায় ১৫০ জন যাত্রী ছিলেন। পাকিস্তানের সহযোগিতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পান যাত্রীরা।

ভারতের সংবাদমাধ্যম আউটলুক জানায়, সেদিন পাকিস্তানের দক্ষিণ সিন্ধু প্রদেশে প্রাকৃতিক পরিবেশ ভালো ছিল না। ঘন ঘন বজ্রবিদ্যুৎ হচ্ছিল। করাচির আকাশসীমায় বিমানটি বজ্রবিদ্যুতের মুখে পড়ে। যার কারণে বিমানটি ৩৬,০০০ ফুট উচ্চতা থেকে ৩৪,০০০ ফুট উচ্চতায় নেমে আসে।

এরপর পাইলট নিকটবর্তী বিমানবন্দরে জরুরি প্রটোকল মেনে বিপদ বার্তা পাঠায়। পাকিস্তানের বিমান পরিবহণ নিয়ন্ত্রক পাইলটের আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তান আকাশসীমা দিয়ে বাকি পথ যাত্রার নির্দেশ দেয় বলে জানা গেছে।

বালাকোটের বিমান হামলার পর পাকিস্তান কয়েক মাস পর্যন্ত তাদের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে দেয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ভারত পাকিস্তানি আকাশসীমা ব্যবহার করতে পারেনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি সফরে পাকিস্তান আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে আবদেন করে ভারত সরকার। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয়া হয়।
কিন্তু বিপদের মুহূর্তে ভারতীয় বিমানের দেড় শতাধিক যাত্রীর প্রাণ রক্ষা করল পাকিস্তান।

প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর পাকিস্তান জুলাইয়ে তাদের আকাশপথ ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নেয় বলে জানা গেছে।
সূত্র : খালিজ টাইমস, দি নিউজ ইন্টারন্যাশনাল

Logo-orginal