, শুক্রবার, ৩ জুলাই ২০২০

Avatar Maftun

শিল্পকলায় “৩২,ধানমন্ডি এবং” মঞ্চস্থ

প্রকাশ: ২০১৯-১১-০৯ ১৭:০৫:২১ || আপডেট: ২০১৯-১১-০৯ ১৭:০৫:২১

রাকিব উদ্দিন

গতকাল শুক্রবার, ৮ নভেম্বর নগরীর শিল্পকলা একাডেমীতে প্রয়াত নাট্যজন ‘ফারহানা পারভীন প্রীতি’ কে উৎসর্গিত করে নাট্যাধার নাট্যপাকা ২০১৯।প্রথম দিনে মঞ্চস হয় ‘৩২,ধানমন্ডি এবং..’ আহাম্মদ কবির রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন চবি নাট্যকলা বিভাগের শিক্ষার্থী শারমিন সুলতানা রাশা।

নাটকটি শুরু হয় ১৯৭১ সালের আগ পর্যন্ত পাকিস্তান কর্তৃক বাঙালিদের উপর নির্যাতন, শোষণ ও বঞ্চণার চিত্র দিয়ে।এরপর দেখা যায় বাঙালিরা যখন দিশেহারা হয়ে পথ প্রদর্শক খুঁজছিল, ঠিক তখনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই বর্জ্র কণ্ঠ ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’ বাঙালি জাতিকে মুক্তির পথ দেখায়। ৭ই মার্চের সেই কালজয়ী ভাষণ, ৭১ এ মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ, পাকিস্তানের বিরুদ্ধে বিজয়, যুদ্ধ পরবর্তী বাংলাদেশকে নিজ পায়ে দাঁড় করানোর জন্য বঙ্গবন্ধুর প্রচেষ্টা, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার এবং বীরাঙ্গনাদের জন্য বঙ্গবন্ধুর ভালোবাসা দেখা যায় এ নাটকে।

৭৫ এর ১৫ আগস্ট কালো রাত্রের কালো অধ্যায় মুজিব হত্যার দৃশ্যপট তুলে ধরার সাহস দেখিয়েছে নাট্যাধার। ৭৫ পরবর্তী অশুভ শক্তির উত্থান এবং দেখা যায় নাটকে। অশুভ শক্তির হাত থেকে নতুন প্রজন্মের হাতে লাল সবুজের পতাকা দিয়ে এ নাটকের সমাপ্তি ঘটে।

আজ ৯ নভেম্বর মঞ্চস হবে নাটক ‘ফুলজান’ সন্ধা ৬টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তন। টিকিট কাউন্টারে পাওয়া যাবে

Logo-orginal