, রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯

admin

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে শুরু হলো “গ্রুপ থিয়েটার নাট্যোৎসব ২০১৯”

প্রকাশ: ২০১৯-১২-০২ ২২:৪৮:২৫ || আপডেট: ২০১৯-১২-০২ ২২:৪৮:২৫

Spread the love

জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামে গতকাল থেকে শুরু হয়েছে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম ‘আয়োজিত ১৪দিন ব্যাপী গ্রুপ থিয়েটার উৎসব। বিকেল ৪টায় এম এ আজিজ স্টেডিয়াম থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত বর্ণাঢ্য র‍্যালির পর সন্ধ্যা ৬ টায় শিল্পকলা একাডেমির অনুরুদ্ধ মুক্তমঞ্চে ‘নাটক হোক অহর্নিশ মানবিক উচ্চারণ ‘শিরোনামে এই গ্রুপ থিয়েটার উৎসব’র শুভ উদ্বোধন হয়।

উৎসব আহ্বায়ক ও ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম ‘ সভাপতি খালেদ হেলাল’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি উদ্বোধক প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন আরও বলেন নাটক সত্যিকার অর্থে সমাজ বদলের হাতিয়ার। মানুষের অধিকার আদায়ের অব্যর্থ অস্ত্র।নাট্যকর্মী গৌতম চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফোরাম সাধারণ সম্পাদক ও উৎসব সদস্য সচিব মুহাম্মদ শাহ্ আলম।আরও বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন’র সভাপতি মণ্ডলীর সদস্য মোসলেম উদ্দিন সিকদার,ফেডারেশন’র প্রশিক্ষণ সম্পাদক নাট্যজন অভিজিৎ সেনগুপ্ত, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা শিল্পকলা একাডেমি’র সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

বক্তারা বলেন নাটক সবচেয়ে অগ্রসরমান সমৃদ্ধ শিল্প মাধ্যম। নাটক তথা সংস্কৃতির মাধ্যমে সমস্ত অশুভতা অমানবিকতা দূর করে সত্যিকার মানবিক সমাজ গঠন সম্ভব। নাটক সত্য উচ্চারণে মৌলবাদ জঙ্গিবাদ সন্ত্রাসবাদসহ সামাজিক যাবতীয় বিশৃঙ্খলার অবসান ঘটানো যায়।সামাজিক অবক্ষয় থেকে মুক্তি ও মানবিক উদ্বাসনে নাটক অনন্য হাতিয়ার। অনুষ্ঠানে উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যজন সনজীব বড়ুয়া। ‘অভ্যুদয় সঙ্গীত অঙ্গন ‘উদ্বোধনী সঙ্গীত এবং স্কুল অব ওরিয়েন্টাল ডান্স দলীয় নৃত্য পরিবেশন করে।

পরে মিলনায়তনে ‘তির্যক নাট্যগোষ্ঠী ‘পরিবেশন করে নাটক ‘রোমিও জুলিয়েট ‘।সুধাংশু রঞ্জন ঘোষ অনুদিত উইলিয়াম শেক্সপিয়র’র অমর এই ট্র‍্যাজেডি নাটকের নির্দেশনা দেন অসীম দাশ।

এই নাটকে পরস্পর শত্রুভাবাপন্ন দুটি পরিবারের দ্বন্ধ এবং দুই তরুণ তরুণীর দুনিয়া ব্যাপী সাড়া জাগানো রোমান্টিক প্রণয় আর মর্মান্তিক পরিণতি ফুটে উঠে।
আজ সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে থাকবে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম’র নাট্যকলা বিভাগ পরিবেশিত নাটক ‘আমি মানুষ ‘ও চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র’র দলীয় আবৃত্তি পরিবেশনা।সন্ধ্যা ৭টায় মিলনায়তনে নাটক ‘শেষ বিকেলের গল্প ‘ পরিবেশন করবে ‘ অঙ্গন থিয়েটার ইউনিট ‘। আগামীকাল মুক্তমঞ্চে থাকবে বোধন আবৃত্তি পরিষদ’ আবৃত্তি। ‘থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম ‘ পরিবেশন করবে পথ নাটক “একাত্তরের তেলেসমাতি “। সন্ধ্যা ৭ টায় মিলনায়তনে ‘ নান্দীমুখ ‘ পরিবেশন করবে অভিজিৎ সেনগুপ্ত রচিত ও নির্দেশিত নাটক ‘তবুও মানুষ ‘।

নিউজ ডেস্কঃ কাল ১৬ ডিসেম্বর ২০১৯ সাল, মহান বিজয় দিবস। ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে
কাশ্মীরের লাইন অব কন্ট্রোলে (এলওসি) পাকিস্তান-ভারতের মধ্যে গোলাগুলির ঘটনায় দুই ভারতীয় সেনা নিহত হয়েছে। এসময়
অশান্তি হবে জানা ছিল। কিন্তু এ ভাবে বিক্ষোভের আগুন স্বতঃস্ফূর্ত ভাবে গোটা অসমে ছড়িয়ে যাবে
চট্টগ্রামের লোহাগাড়ায় রাত নামলেই বাড়ে বন্য হাতির আতঙ্ক,ঘুমহীন এলাকাবাসীর রাত কাটে আতংকিত অবস্থায়। অথচ নীরব
রাকিবউদ্দিন, বিনোদন ডেস্কঃ বেঁধে রাখা, সেতো বাঁধা নয়, সময়ের অনুভূতি ও চিন্তাগুলো ক্যামেরার ফ্রেমে বন্দি.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal