, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

Avatar admin

মুসলিম দেশগুলোকে মসজিদুল আকসা রক্ষায় ইসরাইলে হা’মলা করতে এরদগানের আহ্বান

প্রকাশ: ২০১৯-১২-১১ ১২:৩৯:৪২ || আপডেট: ২০১৯-১২-১১ ১২:৩৯:৪২

Spread the love

তেহরানে ৩৩তম আন্তর্জাতিক ইসলামি ঐক্য সম্মেলন শেষ হয়েছে। শনিবার রাতে সম্মেলনের সমাপনী বিবৃতিতে মুসলমানদের প্রথম ক্বেবলা মসজিদুল আকসা রক্ষার ওপর সর্বাত্মক গুরুত্ব দেওয়া হয়েছে। খবর পার্সটুডে’র। বিবৃতিতে বলা হয়েছে, মসজিদুল আকসা গোটা বিশ্বের মুসলমানদের পবিত্র স্থান। এই মসজিদে হা’মলা ও অ’বমাননার বিরুদ্ধে সব মুসলিম দেশের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেয়া উচিৎ।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মসজিদুল আকসায় হা’মলার ঘ’টনাটি মুসলমানদের পবিত্র স্থানগুলোর বিরুদ্ধে বি’পজ্জনক ষ’ড়যন্ত্রেরই অংশ। এ বিষয়ে এখনই সবাইকে সোচ্চার হতে হবে এবং দৃঢ় অবস্থান গ্রহণ করতে হবে। একইসঙ্গে ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হা’মলার নিন্দা জানানো হয়েছে।

সম্মেলনে অংশগ্রহণকারীরা বলেছেন, ফি’লিস্তিনিরা ই’সরাইলি আগ্রাসনের জবাব দেওয়ার অধিকার রাখে। তারা গাজার ওপর থেকে অ’বরোধ প্র’ত্যাহারেরও জানিয়েছেন। সম্মেলেনের সমাপনী বিবৃতিতে ইসলামি প্রতিরোধ আ’ন্দোলন, মসজিদুল আকসা এবং ফিলিস্তিনিদের প্রতি ইরানের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার প্রশংসা এবং ইরানের বিরুদ্ধে মার্কিন নি’ষেধাজ্ঞার নি’ন্দা জানানো হয়।

‘মসজিদুল আকসা রক্ষায় মুসলমানদের ঐক্য’-এই স্লোগানকে সামনে রেখে তেহরানে গত শুক্রবার থেকে ইসলামি ঐক্য সম্মেলন শুরু হয়ে তা শনিবার রাত পর্যন্ত চলে। এতে বিশ্বের ৯০টি দেশের ৪০০ জন ইসলামি চিন্তাবিদ ও আলেম অংশ নেন।

Logo-orginal