, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

বছর শেষেও দুঃসংবাদ সাকিবের জন্য

প্রকাশ: ২০১৯-১২-৩০ ১০:০৭:০০ || আপডেট: ২০১৯-১২-৩০ ১০:০৭:০০

Spread the love

একের পর এক দু:সংবাদ আসছে! বছরের শুরুটা তার আলোয় হয়েছে আলোকিত। কিন্তু শেষ দিকে যেন বেড়েই চলছে অন্ধকার।

গত অক্টোবরে জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব গোপন করে এক বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব আল হাসান। তার কদিন পরই আইসিসি তাদের র‌্যাংকিং লিস্ট থেকে সাকিবের নাম মুছে দেয়।

এবার বিসিবিকেও সেই পথে হাঁটতে হচ্ছে। সাধারণত ক্রিকেট থেকে নির্বাসিত হলে কোনো খেলোয়াড় নির্দিষ্ট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকেন না। সাকিবের বেলায়ও তা-ই হবে।

বিসিবির কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের নিয়ে জাতীয় দল নির্বাচকরা এরিমধ্যে কাজ শুরু করেছেন। ডিসেম্বরের শুরু থেকে চলমান এই কাজ শেষ হতে হয়তো আরও কয়েকদিন সময় লাগবে।

এরপরই বিসিবি জানিয়ে দেবে কেন্দ্রীয় চুক্তিতে কারা এবার থাকছেন, আর কারা থাকছেন না। এতদিন বিসিবির ‘এ’ প্লাস ক্যাটাগরিতে ছিলেন সাকিব। যেখানে কেবল বোর্ডের কাছ থেকেই প্রতিমাসে বেতন বাবদ পেতেন চার লাখ টাকা। নতুন চুক্তিতে যেহেতু রাখা হবে না তার নাম। তাই এ বেতনও আর পাবেন না তিনি।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বাংলাদেশের জার্সি গায়ে ২২ গজ মাতাচ্ছেন সাকিব। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়ার পর অদ্যাবধি খেলেছেন ২০৬টি ওয়ানডে ম্যাচ। যেখানে রান করেছেন ৬ হাজার ৩২৩। বল হাতে নিয়েছেন ২৬০ উইকেট।

ওয়ানডের পাশাপাশি ক্রিকেটের বাকি দুই ফরম্যাট টি২০ ও টেস্টেও তিনি সমানভাবে উজ্জ্বল। এখন পর্যন্ত ৫৬ টেস্টে অংশ নিয়ে করেছেন তিন হাজারের বেশি রান।

পাশাপাশি ঝুলিতে পুরেছেন ২১০ উইকেট। আর টি২০’তে ৭৬ ম্যাচ খেলা সাকিবের রান ১ হাজার ৮৯৪। বিপরীতে উইকেট শিকার করেছেন ৯২টি।
সুত্রঃ পূর্বপশ্চিমবিডি ।

Logo-orginal