, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

Avatar admin

১৫ দিনে প্রবাসীরা দেশকে দিল সাড়ে ৯৫ কোটি ডলার” দেশ কি দিল?

প্রকাশ: ২০২০-০১-১৯ ১০:৩১:২৪ || আপডেট: ২০২০-০১-১৯ ১০:৪৬:৩৭

Spread the love

প্রবাসী ডেস্কঃ বাংলাদেশ ব্যাংকের সু্ত্রে প্রকাশ, চলতি মাসের প্রথম ১৫ দিনে ৯৫ কোটি ৭০ লাখ ডলারের রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর আগে কখনো ১৫ দিনে এ পরিমাণ রেমিট্যান্স আসেনি। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠানোয় প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, রেমিট্যান্স বৃদ্ধির বিষয়টি সবার মুখে মুখে এবং সবাই এর প্রশংসা করছেন। আস্তে আস্তে আমাদের জনগণের মধ্যেও পরিবর্তন আসছে। তারা হুন্ডি বা অন্য পন্থা বাদ দিয়ে বৈধভাবে রেমিট্যান্স পাঠাচ্ছে। এ পথে রেমিট্যান্স পাঠালে সরকার কোনো প্রশ্ন করছে না। এটাকে ট্যাক্স ফ্রি বিনিয়োগ হিসেবে ধরা হবে।

তিনি আরও বলেন, যাদের হাত ধরে দিন দিন আমাদের রেমিট্যান্স শক্তিশালী হচ্ছে তাদের প্রতি তথা প্রবাসীদের প্রতি আমার অনেক অনেক কৃতজ্ঞতা।

মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট রেমিট্যান্স যোদ্ধারা সবিনয়ে জানতে চায়, যে প্রবাসীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছেন তাদের জন্য আপনারা কি করেছেন?

বিদেশের বাংলাদেশের দূতাবাসগুলি প্রবাসীদের সাথে কেমন আচরণ করছে বা কি সেবা পাচ্ছে, তা দেখার জন্য কোন মনিটরিং সেল আছে কি?

বিশেষ করে মধ্যপ্রাচ্যে বাংলাদেশী শ্রমিকদের নানান সমস্যা সমাধানে অভিজ্ঞ কূটনীতিক সমন্বয়ে কমিটি গঠনের দাবী দীর্ঘদিনের, অথচ এখনো আলোর মুখ দেখেনি!
ঢাকা বিমানবন্দরে মালামাল বহনে একটা ট্রলির জন্য প্রবাসীদের দীর্ঘ লাইন
(ছবি, ঢাকা বিমানবন্দরে একটি ট্রলি পেতে প্রবাসীদের দীর্ঘ লাইন)
দেশে পৌঁছে বিমানবন্দরে হয়রানি নিত্যনৈমিত্তিক ব্যাপার! প্রবাসী তার মালামাল বহনের জন্য একটি ট্রলি পেতে দীর্ঘ লাইনে দাড়িয়ে থাকা, বিমানবন্দরে পুলিশ আনসার ও কর্মচারীদের কটুবাক্য, দেশের সরকারী বেসরকারী বিভিন্ন অফিসে নাজেহাল হওয়া, প্রবাসীদের ভোটার না করা বা স্মার্ট কার্ড না দেওয়া ইত্যাদি বিষয়ে আপনাদের নিকট সদুত্তর চায় দেশের সুর্যসন্তানরা।

প্রবাসীরা এখনো আশা করে সরকার প্রধান ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় অগ্রাধিকারের ভিত্তিতে প্রাসঙ্গিক সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ গ্রহণ করিবে।

লেখকঃ আবুল কাশেম (কুয়েত প্রবাসী)

Logo-orginal