, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

কঠিন সময় পার করছি চীনে, আটকা পড়েছি উহান প্রদেশে”

প্রকাশ: ২০২০-০১-২৬ ১৬:৫৭:৫৯ || আপডেট: ২০২০-০১-২৬ ১৬:৫৭:৫৯

Spread the love

এশিয়ার অন্যতম বৃহৎ রাষ্ট্র হচ্ছে চীন। এশিয়ার দীর্ঘতম জনবহুল শহর এটি। তবে এত জনসংখ্যা নিয়েও এশিয়ার অন্যতম বড় এই দেশটি অর্থনৈতিক দিক দিয়ে অনেক এগিয়ে এবং বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে একটি।

তাদের উন্নতির কারণ হলো জনশক্তির সদ্ব্যবহার এবং তথ্য প্রযুক্তির ব্যাপক উন্নয়ন সাধন। তবে জনবহুল এই দেশটিতে সম্প্রতি ছড়িয়ে পড়েছে এক প্রাণঘাতী ভাইরাস। প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসের কারণে। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে অনেকে মারাও যাচ্ছেন।

চীনে মহামারী আকার ধারণ করেছে করোনাভাইরাস। প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণে চীনে এখন পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। মরণঘাতী এই ভাইরাস আতঙ্কে ভুগছেন সেখানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

চীনের হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজিতে লেখাপড়া করছেন রাকিবিল তূর্য (২৩) এক বাংলাদেশি ছাত্র। এই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে।

মেকানিক্যাল অ্যান্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ওই ছাত্র শনিবার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

তিনি বলেছেন, ’আমরা সবাই এক কঠিন মুহূর্ত পার করছি। আল্লাহ তায়ালা যেন আমাদের সবাইকে এ বিপদ থেকে রক্ষা করেন।’

তূর্য আরও লেখেন, সম্প্রতি চায়নাতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত শহর উহানে আমি বাস করছি। এখানে আমরা প্রায় ৫০০ জনেরও অধিক বাংলাদেশি উহানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নরত।

’উহান থেকে বহির্গামী সব বাস-ট্রেন এবং বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত অন্তত ২৫ জন মারা গেছে এবং ৬০০-এরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। আমরা চাইলেও এখন নিজ দেশে ফিরে যেতে পারছি না।’

তুর্যকে ভরসা দিয়ে কমেন্টবক্সে ফাহাদ বিন হুসেইন লিখেছেন, ’বিপদে আল্লাহকে বেশি বেশি ডাকুন। প্রয়োজনে ইউটিউব থেকে জরুরি কিছু আয়াত যেমন আয়াতুল কুরসি, সুরা হাশরের শেষ চার আয়াত, আর দোয়া ইউনুস পড়ুন। প্রয়োজনে ইউটিউব থেকে শুনে শুনে সুরা ইয়াসিন তিলাওয়াত করুন। বিপদের মালিক আল্লাহ, উনি না চাইলে মৃত্যু হবে না

রবিউল ইহসান নামের একজন তূর্যকে সাবধানে থাকার পরামর্শ দিয়ে নাক ও মুখ ঢেকে চলাফেরা করতে বলেছেন। 

বাংলাদেশ থেকে এশিয়ার বিভিন্ন দেশে লোকজন যাতায়াত করে বিভিন্ন প্রয়োজনে কিংবা কর্মক্ষেত্রেও অথবা পড়াশোনার জন্য। বিশেষ করে উন্নত যে দেশগুলো রয়েছে এশিয়ার মধ্যে সেগুলোতে বাংলাদেশীদের বেশি উপস্থিতি লক্ষ করা যায়। চীনের বর্তমান সময় খুবই সংকটাপন্ন। এর কারণ হচ্ছে দেশটিতে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এক ভাইরাস যাতে করে প্রতিদিন আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। আক্রান্তের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। আর এতে করে বাংলাদেশি যেসব মানুষ চিন দেশটিতে অবস্থান করছে তারা খুব বিপদের মধ্যে আছেন।

Logo-orginal