, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল হাফতারকে উচিৎ শিক্ষা দেওয়া হবেঃ এরদোগান

প্রকাশ: ২০২০-০১-১৫ ১৯:৩৬:০০ || আপডেট: ২০২০-০১-১৫ ১৯:৩৬:০০

Spread the love

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার যদি দেশটির সরকারের বিরুদ্ধে কোনো রকমের অভিযান বা সহিংসতা শুরু করেন তাহলে তাকে উচিত শিক্ষা দেয়া হবে।

ইরানি সংবাদ সংস্থা পার্সটুডের বরাত দিয়ে দৈনিক নয়া দিগন্তে বিষয়টি নিশ্চিত করা হয়েছে ।

রাশিয়ার রাজধানী মস্কোয় সোমবার লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের প্রধান ফাইয়াজ আল-সেরাজ এবং খলিফা হাফতারের মধ্যে সরাসরি আলোচনা হলেও যুদ্ধবিরতি চুক্তিতে সই না করে হাফতার লিবিয়া ফিরে গেছেন। এরপর এরদোগান গতকাল তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একে পার্টির বৈঠকে হাফতারের বিরুদ্ধে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এরদোগান বলেন, ‘অভ্যুত্থান প্রচেষ্টাকারী হাফতার যদি লিবিয়ার বৈধ প্রশাসন এবং আমাদের ভাইদের ওপর হামলা অব্যাহত রাখেন তাহলে আমরা তাকে উচিত শিক্ষা দিতে মোটেই দ্বিধা করবো না।’ এরদোগান মস্কোর আলোচনাকে ইতিবাচক বলেও মন্তব্য করেন।

মস্কো আলোচনায় ফাইয়াজ আল-সেরাজ এবং জেনারেল হাফতার সরাসরি আট ঘণ্টা কথা বলেন। যুদ্ধবিরতি চুক্তিতে সই করার জন্য হাফতার মঙ্গলবার সকাল পর্যন্ত সময় নেন কিন্তু তিনি চুক্তিতে সই না করেই লিবিয়া ফিরে ফিরে যান।

উল্লেখ্য, হাফতারের প্রতি মিশর, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সমর্থন রয়েছে। রাশিয়াও তার প্রতি সমর্থন দিচ্ছে বলে জানা যায়।

Logo-orginal