, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০

Avatar jamil Ahamed

অবশেষে মালেশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিম

প্রকাশ: ২০২০-০২-২৬ ১৯:৩৪:৪১ || আপডেট: ২০২০-০২-২৬ ১৯:৩৪:৪১

Spread the love

মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম ঘোষণা দিয়েছেন, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান তাকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। বুধবার আনোয়ার ইব্রাহীমের ঘোষণার মধ্য দিয়ে মালয়েশিয়ার রাজনীতি নতুন দিকে মোড় নিল।

আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা সংবাদে বিষয়ে নিশ্চিত করে, ২৬ ফেব্রুয়ারী বুধবার আল জাজিরা প্রকাশিত সংবাদে আরো জানাযায়, আনোয়ার ইব্রাহীমের পিপলস জাস্টিস পার্টি (পিকেআর) সদস্যরাও ঘোষণা দিয়েছেন যে, তারা দেশনেতা হিসেবে আনোয়ার ইব্রাহীমকেই মনোনীত করেছেন।

এর আগে গত সোমবার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ কোনা কারণ না জানিয়ে পদত্যাগ করেন। এরপর দেশটির রাজা তাকে অন্তর্বর্তীকালীন প্রধান মন্ত্রী হিসেবে নিয়োগ দেন। আনোয়ার ইব্রাহীমের পিপলস জাস্টিস পার্টি (পিকেআর) সদস্যরাও ঘোষণা দিয়েছেন যে, তারা দেশনেতা হিসেবে আনোয়ার ইব্রাহীমকেই মনোনীত করেছেন।

মালয়েশিয়ার এই চলমান সংকটের দুই পক্ষ হলো ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ ও তার এক সময়ের ঘনিষ্ঠজন ৭২ বয়সী আনোয়ার ইব্রাহীম। ২০১৮ সালে আচমকা তারা জোটবদ্ধ হয়ে নির্বাচন করে নাজিব রাজাককে ক্ষমতাচ্যুত করেন।

এদিকে সাম্প্রতিক রাজনৈতিক অচলাবস্থার জন্য সবার কাছে ক্ষমা চেয়েছেন ডা. মাহাথির মোহাম্মদ। বুধবার সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বলেন,একজন সাধারণ মানুষ হিসেবে আমারও ভুল হতে পারে। আমার পদত্যাগ যদি ভুল হয়ে থাকে তাহলে আমি ক্ষমা চাচ্ছি।

Logo-orginal