, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০

Avatar jamil Ahamed

আজ হোক কাল হোক রোহিঙ্গা নৃশংসতার বিচার হবেই

প্রকাশ: ২০২০-০২-০৪ ২০:১১:১৮ || আপডেট: ২০২০-০২-০৪ ২০:১১:১৮

Spread the love

ঢাকাঃ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ডিরেক্টর ফাকিসো মোচোচোকো বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হলেও প্রতিটি ঘটনার তদন্ত-বিচার প্রক্রিয়া অব্যাহত থাকবে ।

রাজধানীর হোটেল সোনারগাওঁয়ে আইসিসি প্রসিকিউটর অফিসের ডিরেক্টর ফাকিসো মোচোচোকো বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ও তদন্ত- বিচার দুইটি ভিন্ন বিষয়। রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাংলাদেশ, মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বিষয়। তবে রোহিঙ্গা নিপীড়নের তদন্ত ও বিচার আলাদা ইস্যু। প্রত্যাবাসনে দেরি হলেও তদন্ত-বিচার প্রক্রিয়া থেমে থাকবে না।

আইসিসি প্রসিকিউটরের উপদেষ্টা ফাকিসো বলেন, মিয়ানমার রোম স্ট্যাটিউটের স্বাক্ষরকারী দেশ না হলেও আইসিসির বিচারে প্রভাব পড়বে না।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রোহিঙ্গা নৃশংসতার জন্য আমরা তদন্ত শুরু করেছি। মিয়ানমার আইসিসির তদন্তে কোনো প্রকার সহযোগিতা, সে দেশে আমাদের প্রবেশ করতে না দিলেও আমরা আমাদের কাজ চালিয়ে যাবো। আজ হোক কাল হোক রোহিঙ্গা নৃশংসতার বিচার হবেই।

আইসিসির প্রতিনিধি দল গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসেন। তারা বাংলাদেশের বিভিন্ন জায়গা সফর করেছেন। সফর শেষে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেন প্রতিনিধিদল নেতা ফাকিসো মোচোচোকো।

Logo-orginal