, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০

Avatar admin

পতাকা কেড়ে নিয়ে অশ্লীল গালাগালিও করে পরাজিত ইন্ডিয়ানরা, বিসিবির করণীয়

প্রকাশ: ২০২০-০২-১০ ১০:৫০:২০ || আপডেট: ২০২০-০২-১০ ১০:৫২:৪৪

Spread the love

আবুল কাশেম (প্রবাসী কলামিস্ট)ঃ খেলা তো বিনোদন,ক্রীড়া তো বন্ধুত্বের বন্ধন,জয় পরাজয় আছে বলেই খেলা নিয়ে ক্রীড়া প্রেমিদের এত উৎসাহ।

অথচ গতকাল মুখে বন্ধুত্বের দাবীদার দেশ ইন্ডিয়ান যুব ক্রিকেট দলের কয়েক জন সদস্যের আচরণে হতবাক আইসিসিসহ ক্রিকেট বোদ্ধারা।

বাংলাদেশের সাথে ফাইনালে হেরে গিয়েই মারমুখি আচরণ, পতাকা কেড়ে নেওয়া, মা বাপ তুলে গালি দিয়ে ইন্ডিয়ানরা নিজ বংশের পরিচয় দিয়েছে।

কি ঘটেছিল!
ক্যামেরা চট করে সরিয়ে নেওয়া হলেও ততক্ষণে দুই দলের ক্রিকেটারদের মধ্যে ছড়িয়ে পড়া উত্তে’জনা টিভিতে দেখা হয়ে গেছে সবারই। বাংলাদেশের বিশ্ব জয়ের উল্লাস শুরু হতে না হতেই মাঠেই ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে লেগে গেল আকবর আলীর দলের। হাতাহাতির কিছুটা ধরার পর টিভি ক্যামেরা সরে গেল ভারতের ডাগআউটের দিকে।

যেখানে দেখা গেল কোচিং স্টাফের সদস্যরা হাতের ইশা’রায় তাদের ক্রিকেটারদের চলে আসতে বলছেন। এরপরও কিছুক্ষণ উত্তে’জনা অব্যাহত ছিল বলে জানা গেছে। দক্ষিণ আফ্রিকায় দলের সঙ্গে থাকা বিসিবির জুনিয়র নির্বাচক কমিটির সদস্য ও বাংলাদেশ দলের সাবেক ফাস্ট বোলার হাসিবুল হোসেন ফোনে জানিয়েছেন, সেই ধা’ক্কাধা’ক্কির কারণ। তার দাবি, বাংলাদেশের ক্রিকেটারদের এর মধ্যে জড়িয়ে পড়ার উস’কানিও ছিল ভারতীয় দলের পক্ষ থেকেই, ‘ওরা পুরো ম্যাচজুড়েই প্রচুর স্লে’জিং করেছে।’

তিনি বলেন, ”আমরা জেতার পর তা মাত্রা ছাড়িয়ে যায়। আমাদের ক্রিকেটাররা যখন উৎসব করতে শুরু করল, তখনই ওরা এসে মা-বাপ তুলে গা’লিগা’লাজ শুরু করে। কত আর সহ্য করা যায়! ছেলেরা স’হ্য করতে না পেরে প্রতি’বাদ করতে যায়। এতেই শুরু হয় ধা’ক্কাধা’ক্কি।” যদিও দুই দলের কোচিং স্টাফের সদস্যদের হস্তক্ষেপে হা’তাহাতি আর বেশিদূর গড়াতে পারেনি।

এমন আচরণের বিহিত ব্যবস্থা হওয়া দরকার, আইসিসির উচিৎ খেলার স্বার্থেে যথাযথ পদক্ষেপ নেওয়া এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নৈতিক দায়িত্ব এমন আচরণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে ভারতকে হুঁশিয়ার করা, নচেৎ এমনওদিন আসবে তারা আমাদের ছেলেদের গায়েও হাত দেবে, কারণ ওরা বাংলাদেশ নামক দেশটিকে সহ্য করতে পারেনা।

Logo-orginal