, সোমবার, ১০ আগস্ট ২০২০

Avatar jamil Ahamed

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফল প্রকাশ

প্রকাশ: ২০২০-০২-২৫ ১৭:৫০:২৭ || আপডেট: ২০২০-০২-২৫ ১৭:৫০:২৭

Spread the love

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এই ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

ঘোষিত ফলে এ বছর ৮২ হাজার ৪২২ জন শিক্ষার্থী এ বছর বৃত্তি পেয়েছে। এদের মধ্যে মেধা কোটায় ৩৩ হাজার, আর সাধারণ কোটায় ৪৯ হাজার ৪২২ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। ২০১৯ সালের পিইসি পরীক্ষার ফলের ভিত্তিতে এই বৃত্তির ফল তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

তবে আরও ৭৮টি বৃত্তি সংরক্ষণ রাখা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের মধ্যে যোগ্যতা অনুযায়ী ওই সংরক্ষিত বৃত্তি পাবে।

মেধা কোটায় যারা বৃত্তি পেয়েছে তারা মাসে ৩০০ টাকা পাবে, আর সাধারণ কোটায় যারা বৃত্তি পেয়েছে তারা পাবে ২২৫ টাকা করে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এ টাকা পাবে।

জাকির হোসেন বলেন, বৃত্তির ফল ডিপিইর ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়/জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা পর্যায়ে পাওয়া যাবে।

উল্লেখ্য, ১৭ নভেম্বর শুরু হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ী সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ছাত্র-ছাত্রী ছিল।

সূত্রঃ যুগান্তর ।

Logo-orginal