, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

মালেশিয়া পরিস্থিতি- সংসদ নয়, রাজার উপর ছেড়ে দেওয়া উচিৎ, মাহাথিরের না

প্রকাশ: ২০২০-০২-২৮ ১০:৪০:৪৩ || আপডেট: ২০২০-০২-২৮ ১০:৪৪:৫১

Spread the love

মালয়েশিয়ার রাজনৈতিক পরিস্থিতি যখন বেহাল, ডঃ মাহাথির যখন বললেন সংসদে প্রধানমন্ত্রী কে হবে, তার ফায়সালা হবে, তখন আলোচিত আরেক নেতা বলেছেন দাতুক সেরি মোহামাদ হাসান (পিক) প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সংসদ সঠিক ফোরাম নয় ।

বিরোধী নেতা মিঃ হাসান বলেন “আমাদের এই অচলাবস্থা থেকে বেরিয়ে আসার জন্য ইয়াং ডি-পার্টুয়ান আগোংয়ের প্রজ্ঞার উপর ছেড়ে দেওয়া উচিত এবং ফেডারেল সংবিধানের বিধানের ভিত্তিতে এই দেশের পক্ষে সবচেয়ে ভাল কিছু করা উচিত।

উম্নোর সহ-সভাপতি এক বিবৃতিতে বলেছেন, “আমাদেরও বাদশাহর ভূমিকা ও প্রজ্ঞাকে সম্মান করা উচিত এবং কোনও পরিস্থিতিতে তাঁর মহিমা প্রাক-শূন্য করা উচিত নয়।”

মোহামাদ বলেছিলেন, রাজনৈতিক অচলাবস্থা দিন দিন আরও তরল হয়ে উঠছিল এবং এটি দ্রুত সমাধান করা দরকার।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহামাদ ঘোষণা করেছেন যে পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নির্ধারণের জন্য ২ মার্চ একটি বিশেষ সংসদ অধিবেশন অনুষ্ঠিত হবে।

ডাঃ মাহাথির বলেছিলেন যে, সেদিনই ইস্তানা নেগ্রায় ইয়াং ডি-পার্টুয়ান আগোংয়ের সাথে তাঁর সাক্ষাতের সমাপ্তি এটি ছিল।

“সংসদ সদস্যদের সাথে দু’দিন বৈঠকের পরেও স্বতন্ত্র সংখ্যাগরিষ্ঠতার সাথে প্রধানমন্ত্রীর কোনও প্রার্থী নেই। তাই রাজা বলেছিলেন যে সঠিক ফোরাম সিদ্ধান্ত নেবে দেওয়ান রাকিয়াত।

অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজ ২০২০ প্রকাশের পরে এক সংবাদ সম্মেলনে ডাঃ মাহাথির বলেছেন, “২ মার্চ পার্লামেন্টের অধিবেশন ডাকা হয়েছে এবং সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হবে ।

এইদিকে, কুয়ালালামপুরের রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হতে দেবেন না মাহাথির, কারণ বৃদ্ধ বয়সেও ক্ষমতার লোভ ত্যাগ করতে পারেননি মিঃ মাহাথির ।

Logo-orginal