, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০

jamil Ahamed

ইতালিতে রাস্তায় পড়ে আছে করোনারোগী, লন্ডনে ট্রেনে ভিড়!

প্রকাশ: ২০২০-০৩-২৩ ১৮:৩০:৪১ || আপডেট: ২০২০-০৩-২৩ ১৮:৩০:৪১

Spread the love

ইতালিতে রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে থাকতে দেখা গেছে করোনারোগীকে। অন্যদিকে, সতর্কতা অমান্য করেই লন্ডনের ট্রেনে প্রচুর ভিড় দেখা গেছে। এছাড়া লন্ডনের রাস্তাঘাটেও প্রচুর ভিড় দেখা গেছে।

অথচ ব্রিটেনের সরকার লন্ডনসহ সব এলাকার মানুষকে রাস্তায় অন্য মানুষের কাছ থেকে অন্তত ২ মিটার দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে। সরকার জনগণকে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে। অথচ আজ সকালেও লন্ডনের ট্রেনগুলোতে প্রচুর যাত্রীর ভিড় ছিলো। সংবাদ দৈনিক কালের কন্ঠের ।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন গতকালই হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আর মাত্র দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্যের অবস্থাও ইতালির মতোই ভয়াবহ হবে।

বরিস জনসন বলেন, ‘আমরা করোনাভাইরাসের হুমকির বিষয়টি গোপন করতে পারি না। যুক্তরাজ্যে হুহু করে বাড়ছে এই ভাইরাসে অসুস্থ মানুষের সংখ্যা। আর হয়তো দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই আমাদের অবস্থাও ইতালির মতোই ভয়াবহ হবে।’

‘আমরা যদি ঐক্যবদ্ধভাবে কাজ না করি এবং জাতীয়ভাবে কোনো পদক্ষেপ না নেই তাহলে আমাদের স্বাস্থ্য ব্যবস্থাও ইতালির মতোই ভেঙে পড়বে। ইতালির স্বাস্থ্য ব্যবস্থাও আমাদের মতোই খুবই উন্নত ছিলো। কিন্তু জনগণের অসেচতনতার ফলে হঠাৎ করেই করোনার বিস্ফোরণ ঘটে। এবং ঘটনার আকস্মিকতায় পুরো স্বাস্থ্যব্যবস্থা টালমাটাল হয়ে যায়। এতো বেশি রোগী আসতে থাকে যে ডাক্তার-নার্সরা হতভম্ব হয়ে যান।’

অথচ লন্ডনের মানুষজন ইতালির রাস্তায় করোনা রোগী পড়ে থাকতে দেখেও সতর্ক হচ্ছে না। রবিবার ইতালির রোমে একটি বাস স্টেশনের পাশে একজন করোনারোগীকে অচেতন হয়ে পড়ে থাকতে দেখা গেছে। পরে তাকে প্যারামেডিকরা এসে উদ্ধার করে নিয়ে যায়।

রবিবার ইতালিতে একদিনেই ৬৫১ জন মারা গেছে। দেশটিতে মোট ৫৯ হাজার ১৩৮ জন করেনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫ হাজার ৪৭৬ জন। আর সুস্থ হয়েছে মাত্র ৭ হাজার ২৪ জন।

ব্রিটেনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬৮৩ জন। আর মারা গেছেন ২৮১ জন। তবে আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই ব্রিটেনে করোনার বিস্ফোরণ ঘটার আশঙ্কা করা হচ্ছে।

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ৫০ হাজার ৪৫৩জন। আর মৃত্যুর সংখ্যা ১৫ হাজার ৩০১৫ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে কারাগার সংরক্ষিত রাখতে দেশের ৩ হাজার কারাবন্দিকে জামিন দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।
সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৯ লাখ ৩৫ হাজার সাতশ ৫১ জন। তার মধ্যে সুস্থ হয়ে
ভারতঃ বুধবার বিকেলে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছিলেন, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে
ঢাকাসহ দেশের ১৪ জেলায় মঙ্গলবার বিকাল থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত জ্বর, সর্দি, কাশি ও
করোনার বিস্তার রোধে কুয়েতের প্রবাসী শ্রমিক অধ্যুষিত এলাকা জিলিব ও মাহাবুল্লাহকে ব্যাপক নিরপত্তা বেষ্টনীতে ঢেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal