, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০

Avatar jamil Ahamed

করোনার শিকার এবার আমেরিকা” বাড়ছে মৃতের সংখ্যা, কি ভাবছে ট্রাম্প

প্রকাশ: ২০২০-০৩-২৫ ০৯:০৩:১৪ || আপডেট: ২০২০-০৩-২৫ ০৯:০৫:১৩

Spread the love

আরটিএম নিউজ ডেস্কঃ করোনাভাইরাসকে ধুয়ে ফেলতে আমেরিকার ২ ট্রিলিয়ন ডলারের বাজেট এখন বেশ আলোচিত, বেজায় খুশি ব্যবসায়ীরা, বাজেত পাশের পর বন্ধ হয়ে গেছে কংগ্রেস ও হোয়াইট হাউসের বাকী কার্যক্রম, কারণ করোনার থাবা দিন দিন কাছে টানছে মার্কিন মুল্লুককে।

করোনা জয় করে অর্থনীতিকে ধরে রাখতে চায় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প, তবে তার আশায় পানি ঢেলে দিয়েছে আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা, তারা মিঃ প্রেসিডেন্টকে বলেছেন বিভিন্ন দেশের গৃহীত পদক্ষেপ ও ল্কডাউন কাহিনী ।

এইদিকে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, রাষ্ট্রপতি ট্রাম্প বলেছেন যে তিনি আমেরিকার অর্থনীতিকে উদ্ধার করার জন্য ইস্টার দ্বারা “দেশ খোলা”রাখতে চান ।

করোনভাইরাসকে মোকাবেলায় আমেরিকান সমাজের বিশাল অংশকে বন্ধ করার প্রয়োজনীয়তা নিয়ে নীতিনির্ধারকদের মধ্যে এখন এক তীব্র বিতর্ক শুরু হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বজুড়ে অভূতপূর্ব প্রমাণের দিকে ইঙ্গিত করেছেন যে তাত্পর্যপূর্ণভাবে বাড়ন্ত সংক্রমণ এড়াতে ব্যবসা এবং স্কুলগুলি বন্ধ করা এবং সামাজিক যোগাযোগকে হ্রাস করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমেরিকাতে এখন ঘোষণা দিয়ে শাটডাউন বা ল্কডাউন দিলে বিপর্যয়কর অবস্থা তৈরি হবে, মনে করেন অনেকে । কারণ দেশটি এই করোনার বিধিনিষেধ বিষয়ে কাজ করার জন্য সবেমাত্র সময় দিয়েছে, এবং মার্কিন নেতারা অন্যান্য দেশগুলিতে কয়েক’শ হাজারের সম্ভাব্য মৃত্যুর হাত থেকে বাঁচতে বিকল্প কৌশল অবলম্বন করেন নি।

তবে সাম্প্রতিক দিনগুলিতে রাজনৈতিক রক্ষণশীলদের একটি ক্রমবর্ধমান সংখ্যা যুক্তি দিয়েছিল যে অর্থনৈতিক ব্যয় খুব বেশি। মঙ্গলবার সম্প্রচারিত একটি টাউন হলে, ট্রাম্প কমপক্ষে কিছু অর্থনৈতিক ক্ষেত্র পুনরুদ্ধার না করা হলে মারাত্মক পরিণতির পরামর্শ দিয়েছেন।

ট্রাম্প বলেছিলেন, একটি দেশকে বিশাল মন্দা বা হতাশায় ফেলে, লোকবল হারিয়ে এবং আপনার অস্থিরতা হতে চলেছে, এই অবস্থা্য যুক্তরাষ্ট্রকে বন্ধ করে দেওয়া কঠিন কারণ এখন পর্যন্ত বিশ্বের বৃহত্তম, সবচেয়ে সফল দেশ আমেরিকা ।

তবে সফল দাবীদার মিঃ ট্রাম্প বাংলাদেশ ও দঃ কোরিয়াসহ বিশ্বের বেশ কটি দেশের নিকট চিকিৎসা সামগ্রী চেয়েছেন ।

এইদিকে প্রাণঘাতী করোনায় মোট ৪৪১৮৩ জন সনাক্ত ও গতরাত পর্যন্ত ৫৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ওয়াশিংটন ।

তবে আমেরিকার জন্য করুন পরিণতি আনতে পারে করোনাভাইরাস, এমনটি মনে করে মার্কিন চিকিৎসকরা ।

Logo-orginal