, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০

admin

করোনা থেকে বাঁচতে আজানের নিষিদ্ধ থাকা স্পেনে এই প্রথম উচ্চস্বরে আজানের ধ্বনি

প্রকাশ: ২০২০-০৩-২২ ১৩:১৫:০৩ || আপডেট: ২০২০-০৩-২২ ১৩:১৫:০৩

Spread the love

স্পেনে মুসলিম শাসনের অবসান হওয়ার পর এই প্রথম উচ্চস্বরে বাইরে আজানের ধ্বনি শোনা গেল। স্পেনে ভয়াবহ হয়ে উঠেছে করোনা ভাইরাস। করোনা থেকে মুক্তি পেতে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে সম্মিলিতভাবে মাগরিবের আজান দেন দেশটিতে বসবাসরত মুসলিম কমিউনিটি।

উচ্চস্বরে আজান দেওয়ার অনুমতি না থাকলেও প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য মুসলমানদের আজান আয়োজনের আবেদনে সম্মতি প্রকাশ করে দেশটির প্রশাসন।

জানা যায়, করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য স্রষ্টার কৃপা কামনায় সম্মিলিতভাবে একই সময়ে নিজ ঘরের বারান্দা, জানালা ও রাস্তায় দাঁড়িয়ে আজান দেওয়ার জন্য মুসলিম কমিউনিটির পক্ষ থেকে বাংলাদেশি মানবাধিকার সংস্থা ‘ভালিয়ান্তে বাংলা’ আবেদন করে। কর্তৃপক্ষও তাতে সম্মতি দেয়।

শুক্রবার এ সংক্রান্ত সংবাদ স্থানীয় সংবাদমাধ্যম ইউরোপা প্রেসের একটি প্রতিবেদনেও প্রকাশিত হয়। এ সম্পর্কে ‘ভালিয়ান্তে বাংলা’-এর সভাপতি মো. ফজলে এলাহী বলেন, স্পেনে মুসলিম শাসনের অবসান হওয়ার পর আর উচ্চস্বরে বাইরে আজানের ধ্বনি শোনা যায়নি। স্পেনে ভয়াবহ হয়ে উঠেছে করোনা ভাইরাস।
এ বিপদ থেকে মুক্তির জন্য উচ্চস্বরে একই সময়ে আজান দেওয়ার অনুমতি চেয়েছিলাম আমরা। স্পেন কর্তৃপক্ষ আমাদের সে অনুমতি দেয়। এজন্য মাদ্রিদ, বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরের মুসলিম অধ্যুষিত এলাকায় আজান দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত আধিক্যের হিসাবে স্পেনের অবস্থান তৃতীয়। দেশটিতে শুক্রবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৫১০ জন ও মারা গেছেন ১ হাজার ৯৩ জন। এছাড়া সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮৮ জন। করোনা ভাইরাস মোকাবিলায় দেশটিতে ১৪ মার্চ থেকে জরুরি রাষ্ট্রীয় সতর্কতা জারি করা হয়েছে।
সুত্রঃ ইনকিলাব।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে একদিনে ১,০৪৯ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত এটিই বিশ্বে ২৪ ঘন্টায়
কুয়েতে আরও ১ জন করোনা রুগী সুস্থ হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী, আজ সকালে এ তথ্যে
দেশজুড়ে সামাজিক দূরত্ব নিশ্চিত ও বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইন রাখতে আজ বৃহস্পতিবার থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী। আন্তঃবাহিনী
খোলা আবেদন তাং-০২/০৪/২০২০ইংরেজি বরাবর মননীয় প্রবাসী কল্যাণ মন্ত্রী মহোদয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বিষয়-প্রবাসী ও তাদের
চলমান প্রাণঘাতী করোনা ভাইরাসের মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের লক্ষ্যে দেশের এমন মূহুর্তে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal