, সোমবার, ১ জুন ২০২০

Avatar jamil Ahamed

দেশের ক্রান্তিলগ্নে রক্ত দিতে প্রস্তুত রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংক’র সদস্যরা

প্রকাশ: ২০২০-০৩-২৯ ১৬:৪১:২২ || আপডেট: ২০২০-০৩-২৯ ১৮:১৩:১১

Spread the love

ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়াঃ মহামারী প্রাণঘাতী করোনার ভয়ে মানুষ যখন গৃহবন্দী তখনি সেচ্ছায় রাস্তায় নেমে পড়েছে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার অন্যতম সামাজিক সংগঠন রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংক’র কিছু তরুণ।

এমনকি যেকোন পরিস্থিতিতে সংগঠনের ২০ জন সদস্য দেশের যেকোন প্রান্তে গিয়ে রক্ত দিতে প্রস্তুত বলে জানায় তারা। এছাড়া তারা করোনা মোকাবেলায় ইতিমধ্যে নিয়মিতভাবে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্লিচিং পাউডারযুক্ত জীবানুনাশক পানি স্পে করেছে। পাশাপাশি করোনা সচেতন মূলক লিফলেট বিতরণ এবং সামাজিক দূরত্ব বজায়ে কাজ করছে।

ব্লাড ব্যাংকের এডমিন হাবিবুর রহমান হাবিব বলেন, দেশের পরিস্থিতি যেমনই হোক আমরা ২০ জন রক্তদাতা রক্তের যোগান দিতে দেশের যেকোন প্রান্তে যেতে প্রস্তুত আছি। এছাড়া আমরা রাস্তায় চলাচলরত গাড়ী, গাড়ীতে থাকা যাত্রী, ড্রেন, মসজিদ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্প্রে করেছি। এবং ১০০ অসহায় মানুষকে শুকনো খাবার বিতরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতি মোকাবেলায় ইতিমধ্যে রাঙ্গুনিয়ার সাংসদ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের পক্ষ থেকে সংগঠনকে ১৩টি পিপিই প্রদান করা হয়েছে। আমরা এখন আরো সতস্ফুর্তভাবে কাজ করতে পারবো এবং সংগঠনের পক্ষ থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতংকে দেশ তথা রাঙ্গুনিয়ার মানুষকে নিরাপদ রাখতে সরকার ও প্রশাসনকে সব ধরণের সহযোগীতা করবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এই ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব না। রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংক এর পক্ষ থেকে করোনা মোকাবেলায় সেচ্ছায় ৪০জন সদস্যের নামের তালিকা উপজেলা প্রশাসনকে দিয়েছে তাদের এই উদ্যোগকে স্বাগত জানায়।

উল্লেখ্য ২০১৭ সালের শেষের দিকে শুরু হওয়া এই সংগঠন ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে ৩৫০০ ব্যাগ রক্তের যোগান দিয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে ফ্রি’তে ৬৫টির অধিক ক্যাম্পেইন করে ১২ হাজার মানুষের রক্তের গ্রুপ নির্ণয়, ৬ জন ক্যান্সার সহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগী এবং ৩ অসহায় পরিবারের মেয়ের বিয়েতে তিন লক্ষ টাকা অনুদান সহ রমজানে ইফতার, ঈদে বস্ত্র, বৃক্ষরোপন সহ বিভিন্ন সামাজিক কাজ করে সাড়া ফেলেছে। বর্তমানে তাদের ১৫জন মেয়ে রক্তদাতা সহ সংগঠনের ৮০জন নিয়মিত এবং সর্বমোট ২০০জন ডোনার রক্ত দিতে প্রস্তুত রয়েছে।

Logo-orginal