, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

সৌদি নাগরিকদের আমিরাত-বাহরাইন ছাড়তে হবে ৭২ ঘণ্টার মধ্যে

প্রকাশ: ২০২০-০৩-১০ ১৩:২২:৫০ || আপডেট: ২০২০-০৩-১০ ১৩:২২:৫০

Spread the love

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে বসবাস করা সৌদি আরবের নাগরিকদের নিজ দেশে ফিরতে হলে তা ৭২ ঘণ্টার মধ্যেই করতে হবে।

আমিরাতে সৌদি দূতাবাস মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, যেসব সৌদি নাগরিক নিজ দেশে ফিরতে চান, তাতে এই সময়ের মধ্যেই সেই সিদ্ধান্ত নিতে হবে। তেমনি বাহরাইনেও এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।- খবর আল-আরাবিয়াহর

এ সময়ের মধ্যে স্থল কিংবা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে আকাশপথেও নিজ দেশে ফিরতে পারবেন তারা।

নাগরিকদের পরামর্শ দিয়ে দূতাবাস জানায়, দুবাই বিমানবন্দর থেকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস (সৌদিয়া) ব্যবহার করে তারা দেশে ফিরতে পারবেন। এছাড়া আরব আমিরাতের আল-গুয়েফাত সীমান্ত দিয়েও তারা সৌদিতে পৌঁছাতে পারবেন।

সৌদি আরবে বর্তমানে ২০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। মঙ্গলবারও নতুন করে পাঁচজন আক্রান্ত হন।

এদিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪০১৮ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

মৃত ও আক্রান্তদের অধিকাংশই চীনের মূলভূখণ্ডের বাসিন্দা। দেশটিরই উহান শহরে গত বছরের ডিসেম্বরের শেষ দিনে প্রাণঘাতী এ ভাইরাসটির প্রাদুর্ভাব প্রথম শনাক্ত হয়েছিল।

তারপর থেকে বিশ্বজুড়ে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও এখন চীনে নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) সোমবার দেশটিতে করোনাভাইরাসে নতুন করে মাত্র ১৯ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে। এক কী দুই মাস আগে সেখানে প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা ২০০০ জনের মতো ছিল।

ভাইরাসটির সংক্রমণজনিত রোগ কভিড-১৯ এ এদিন ১৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর ঘটনাগুলো সব হুবেই প্রদেশে ঘটেছে। সোমবার পর্যন্ত চীন করোনভাইরাসে মৃতের মোট সংখ্যা ৩১৩৬ জনে ও মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪ জনে দাঁড়িয়েছে।

চীনের বাইরে বিশ্বের অপরাপর দেশ ও অঞ্চলে মৃতের সংখ্যা ৮৮২ জনে এবং আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ২৫৫ জনে পৌঁছে গেছে। চীনসহ বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা ৪০১৮ জনে ও আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজার ৯ জনে পৌঁছেছে।
সুত্রঃ যুগান্তর ।

Logo-orginal