, বুধবার, ৩ জুন ২০২০

Avatar jamil Ahamed

কুয়েতে ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর সাজা সম্বলিত বিল সংসদে জমা

প্রকাশ: ২০২০-০৪-০৭ ২২:২৮:০৪ || আপডেট: ২০২০-০৪-০৭ ২২:২৮:০৪

Spread the love

ছবি, সংসদ সদস্য ওমর আল-তাবতাবা, সাফা’আ আল-হাশেম এবং খালিদ আল-ওতাবি ।

কুয়েতর সাংসদ ওমর আল-তাবতাবেই, সাফা আল-হাশেম, খালিদ আল-ওতাবি এবং খলিল আবুল ভিসা ও মানব পাচারকারীদের শাস্তির জন্য কঠোরতর জরিমানার বিলটি জমা দিয়েছেন।

আজ মঙ্গলবার (৭ এপ্রিল ) ইংরেজি দৈনিক আরব টাইমসে প্রকাশিত সংবাদে বিষয়টি নিশ্চিত করা হয় ।

করোনাভাইরাস বিস্তার রোধে কুয়েত সরকারের বিভিন্ন পদক্ষেপে বার বার আলোচনায় আসছে বিদেশী নাগরিকের চাপ, ভিসা ব্যবসা, মানব পাচার ।

উল্লেখিত বিষয়ে বেশ সোচ্চার কুয়েতের সাংসদরা, এক প্রেস বিজ্ঞপ্তিতে সাংসদ আল-তাবতাবি বিলের বিপরীতে এই অবৈধ কাজকে অপরাধ থেকে অপরাধে পরিবর্তন করার শর্তাবলী প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, এখনই সময় যে, জাতীয় সংসদের সহযোগিতায় সরকার জনসংখ্যার ভারসাম্যহীনতা সমাধান করবে ।

তিনি জোর দিয়েছিলেন যে, সমস্যাটি প্রবাসীদের মধ্যে নেই, তবে ভিসা এবং মানব পাচারকারীদের অবশ্যই তাদের অপরাধের জন্য দায়ী করা উচিত।

তিনি আরও উল্লেখ করেন, অনেক দেশ সম্প্রতি করোনাভাইরাস সংকট মোকাবেলায় মানবিক কারণকে উপেক্ষা করেছে, তবে কুয়েত কখনও তা করবে না।

তিনি জোর দিয়েছেন, এই সংকট মোকাবেলা করতে হবে মানবিক ধারণার সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে ।

অন্যদিকে, সাংসদ আবদুল্লাহ আল-কান্ডারী নিরাপত্তা প্রহরী কোম্পানি গুলিতে কর্মী্র সংখ্যা হ্রাস করার ব্যবস্থা গ্রহণ এবং এদের সংখ্যা হ্রাস করার জন্য যদি মন্ত্রনালয় উন্নত প্রযুক্তি ব্যবহার করবে কিনা ? তাহা সামাজিক বিষয়ক মন্ত্রী মারিয়াম আল-আকিলের কাছে প্রশ্ন প্রেরণ করেছেন।

আরেক এমপি মুহাম্মদ হাইফ আল-মুতাইরি দেশে উন্মুক্ত ও অনলাইন শিক্ষার ব্যবস্থা করার বিষয়ে একটি বিল জমা দিয়েছেন।

উল্লেখ্য, কুয়েতের আলোচিত সাংসদ সাফা আল হাশিম ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রথম থেকে সোচ্চার, এই সাংসদের অন্যতম দাবী হচ্ছে মানব পাচার রোধ করা এবং কুয়েত থেকে প্রবাসী কমিয়ে ভারসাম্য আনার দাবী করে আসছিল ।

Logo-orginal